‘বঙ্গবন্ধু হত্যার কুশীলবদের মুখোশ উন্মোচনে কমিশন প্রয়োজন’


❏ শুক্রবার, আগস্ট ১৯, ২০১৬ জাতীয়

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন- বঙ্গবন্ধুর হত্যাকাণ্ড নিছক একটি হত্যাকাণ্ড ছিল না। এর পিছনে জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্ত ছিল। তাই সরকারের প্রতি আমার অনুরোধ যারা সরাসরি বঙ্গবন্ধুকে হত্যা করেছিল তাদের যেমন বিচার হয়েছে, তেমনি একটি কমিশন গঠনের মাধ্যমে যারা এ হত্যাকাণ্ডের কুশীলব তাঁদেরও যেন মুখোশ উন্মোচন করা হয়, তাদেরকেও যেন বিচারের মুখোমুখি করা হয়।’hasan-mahmmud

আজ শুক্রবার রাজধানীর সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমিতে বাঙালী সাংস্কৃতিক জোট নামের একটি সংগঠনের আলোচনা সভায় তিনি এ দাবি জানান।

তিনি বলেন, ‘পনের আগস্টে বঙ্গবন্ধুসহ তার পরিবারের সদস্যদের হত্যার সাথে কারা জড়িত এর সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। এর জন্য একটি কমিশন গঠন করতে হবে।

মোশতাক, ডালিম ছাড়াও এই হত্যাকাণ্ডে পেছন থেকে কারা ইন্ধন দিয়েছিল, এর কুশীলব কারা- এটা জাতির সামনে তুলে ধরার দাবি জানান তিনি। সাথে সাথে কুশীলবদের বিচারের আওতায় আনতে হবে। আর যে সব আসামি এখনো পলাতক, তাদের দেশে এনে রায় কার্যকর করতে হবে।

সাম্প্রতিক জঙ্গিবাদী হামলা ও নাশকতামূলক কর্মকাণ্ডের জন্য বিএনপি-জামায়াতকে প্রত্যক্ষভাবে দায়ী করে হাছান বলেন, বাংলাদেশে জামায়াতে ইসলামী যখন রাজনীতি করতে পারছে না, তখন তারা বিএনপির আশ্রয়-প্রশ্রয়ে নামে-বেনামে সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে যাচ্ছে।