🕓 সংবাদ শিরোনাম
  • আজ মঙ্গলবার, ১৫ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৩০ নভেম্বর, ২০২১ ৷

আজ বীরশ্রেষ্ঠ মতিউর রহমানে ৪৫ তম শাহাদাত বার্ষিকী


❏ শনিবার, আগস্ট ২০, ২০১৬ জাতীয়

মতিসময়ের কন্ঠস্বর ডেস্কঃ- বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী আজ। ১৯৭১ সালের এই দিনে উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে তিনি শাহাদাতবরণ করেন।

১৯৪১ সালের ২৯ নভেম্বর পুরান ঢাকায় পৈতৃক বাড়ি মোবারক লজে জন্মগ্রহণ করেন মতিউর রহমান। তার বাবা আবদুস সামাদ, মা সৈয়দা মোবারকুন্নেছা খাতুন। ঢাকা কলেজিয়েট স্কুল থেকে ষষ্ঠ শ্রেণি পাস করে সারগোদায় পাকিস্তান বিমানবাহিনী পাবলিক স্কুলে ভর্তি হন। এরপর ’৬১ সালে বিমানবাহিনীতে যোগ দেন। ’৬৩ সালের ২৩ জুন ফ্লাইট ব্রাঞ্চে কমিশন লাভ করেন। ১৯৬৭ সালের ২১ জুলাই একটি মিগ-১৯ বিমান চালনার সময় আকাশে সেটা হঠাৎ বিকল হয়ে গেলে অপূর্ব দক্ষতায় প্যারাস্যুটযোগে মাটিতে অবতরণ করেন। মুক্তিযুদ্ধে মতিউরের অসম সাহসিকতা ও অতুলনীয় অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে সর্বোচ্চ জাতীয় খেতাব ‘বীরশ্রেষ্ঠ’ উপাধিতে ভূষিত করে।মতি উর

মতিউর রহমান পাকিস্তানের করাচির মশরুর বিমান ঘাঁটি থেকে প্রশিক্ষণ উড়োজাহাজ নিয়ে পালিয়ে আসার চেষ্টা করেন। ভারতীয় সীমান্তের ৩৫ মাইল দূরে থাট্টায় উড়োজাহাজটি বিধ্বস্ত হয়। তার মৃতদেহ ঘটনাস্থল থেকে প্রায় আধা মাইল দূরে পাওয়া যায়। মুক্তিযুদ্ধের সময় তিনি ফ্লাইট লেফটেন্যান্ট পদে ছিলেন।

মতিউর রহমান ১৯৪১ সালের ২৯ অক্টোবর  জন্মগ্রহণ করেন। ১৯৭১ সালের ২০ আগস্ট স্বাধীনতাযুদ্ধের সময় তিনি শাহাদাতবরণ করেন।