🕓 সংবাদ শিরোনাম

বাড়িতে লুকিয়ে রাখা ৪৭ ভরি স্বর্ণসহ তিন রোহিঙ্গা নারী-পুরুষ আটকফিরে দেখা; ইতিহাসে আজকে এই দিনের উল্লেখযোগ্য ঘটনা প্রবাহশীতে অপরূপ লাল শাপলার ডিবির হাওরময়মনসিংহ শহরের ভেতরেই রেলক্রসিং: প্রতিদিন ৮ ঘন্টা যানজটবিজয়ের ৫০ বছরে ওয়ালটন ল্যাপটপ ও এক্সেসরিজে ৫০% পর্যন্ত ছাড়মাইকিং করে ২গরু জবাই করল পরাজিত প্রার্থী, দাওয়াতে এলো না কেউ!সুনামগঞ্জে আফ্রিকা ফেরত প্রবাসীর বাড়িতে লাল পতাকাতদন্ত কর্মকর্তাসহ ৬৫ জনের সাক্ষ্য-জেরায় সাক্ষ্যপর্ব সমাপ্তবিকৃতমনা মাদ্রাসা শিক্ষকের লালসার শিকার অসহায় এক কিশোরের জবানবন্দী!বিদ্যুৎস্পৃষ্ট যুবককে বাঁচাতে গিয়ে মারা গেলেন গৃহবধূও

  • আজ বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ২ ডিসেম্বর, ২০২১ ৷

জেনে নিন চুল পাকা রোধে যে খাবারগুলো খাবেন


❏ শনিবার, আগস্ট ২০, ২০১৬ লাইফস্টাইল
লাইফস্টাইল ডেস্ক: বয়স বিশ বা তিরিশের কোঠা পেরোতে না পেরোতেই মাথার চুল পাকতে শুরু করে অনেকেরই। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তার ছাপ পড়ে আমাদের শরীরে। মুখে বলিরেখা, চুল পাতলা হয়ে যাওয়া, পেকে যাওয়া হাড় কমজোড় হয়ে যাওয়া এমনই নানান উপসর্গ দেখা দেয়।
chul
চুল পেকে যাওয়ার জন্য দায়ী কিছু শারীরিক সমস্যাও। চুল কালো রাখতে বাজারে পাওয়া যায় নানান ধরনের সামগ্রী। কিন্তু কৃত্রিম উপায়ে তৈরি এই সামগ্রীর বেশির ভাগেই থাকে প্রচুর পরিমাণে অ্যামোনিয়া। যা আমাদের চুলের স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকর। তাই প্রাকৃতিক উপায়ে চুল কালো রাখতে খাদ্য তালিকায় রাখুন এই খাবারগুলো।
কলিজা : গরু বা ছাগলের লিভার বা কলিজাতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন বি১২। যা চুল পাকার সমস্যা থেকে রক্ষা করে।
ছোলা : ছোলাতে থাকে ভিটামিন বি ৯ বা ফোলিক অ্যাসিড। তাই চুল কালো রাখতে রোজের খাদ্য তালিকায় রাখুন ছোলাও।
আখরোট : আখরোটে থাকে কপার। যা চুলের পক্ষে খুবই ভাল। তবে শুধু আখরোট নয়, সব ধরনের বাদামই রাখা যেতে পারে খাদ্য তালিকায়। বাদাম খাওয়ার পাশাপাশি ব্যবহার করুন বাদাম তেলও। চুল পাকার সমস্যা কমবে।
স্যামন মাছ : এই মাছে থাকে প্রচুর পরিমাণে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। যা চুলে পুষ্টি জোগায়।
সিরিয়ালস : যে কোনও সিরিয়ালসে ভিটামিন থাকে প্রচুর পরিমাণে। ভিটামিন বি ৯ এবং বি ১২ লোহিত রক্ত কণিকা উৎপাদনে সাহায্য করে। যা চুলের স্বাভাবিক রঙকে ধরে রাখতে সাহায্য করে।
চিকেন : মুরগীর মাংসে থাকে ভিটামিন বি ১২ এবং ফোলিক অ্যাসিড। যা পাকা চুলের সমস্যা থেকে রক্ষা করে।
সবুজ শাকসবজি : সবুজ সবজিতে থাকে ফোলিক অ্যাসিড। যা চুলকে স্বাস্থ্যকর করার পাশাপাশি পেকে যাওয়ার সমস্যা থেকেও রক্ষা করে।
চিংড়ি : এই সমস্যায় ভাল কাজ দেয় চিংড়িও। চিংড়িতে থাকে প্রচুর পরিমাণে জিঙ্ক। যা চুল পাকার সমস্যা রোধ করে।