অলিম্পিকে ফ্রিস্টাইল কুস্তিতে সোনাসহ দুটি পদক জিতল ইরান


❏ শনিবার, আগস্ট ২০, ২০১৬ খেলা

4bk8c6e2add316cj11_800C450


স্পোর্টস আপডেট ডেস্কঃ

ব্রাজিলের রিও অলিম্পিকের ফ্রিস্টাইল কুস্তি প্রতিযোগিতায় ইরানি কুস্তিগির হাসান ইয়াজদানি চেরাতি স্বর্ণ এবং হাসান সাবজালি রাহিমি ব্রোঞ্জ পদক জিতেছেন। এর আগে কুস্তিতে তিনটি ব্রোঞ্জ পদক জিতেছে ইরান।

শুক্রবার রাতে পুরুষদের ৭৪ কেজি ওজনশ্রেণিতে রাশিয়ার আনিউয়ার গেদুয়েভকে হারিয়ে কুস্তিতে ইরানকে প্রথম সোনা এনে দেন হাসান ইয়াজদানি। এই ইভেন্টে তিনবারের ইউরোপিয় চ্যাম্পিয়ন গেদুয়েভের সঙ্গে হাসানের লড়াইটা দারুণ জমে উঠেছিল। প্রথম পর্বে ৬-০ পয়েন্টে পিছিয়ে ছিলেন ২১ বছর বয়সী এই ইরানি কুস্তিগির। তবে ম্যাচ শেষের তিন সেকেন্ড বাকি থাকতে সমতায় ফেরা হাসানই শেষপর্যন্ত সোনা জয়ের হাসি হেসেছেন। তিনি জিতেছেন ৩-১ পয়েন্ট ব্যবধানে। রূপা নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে রুশ কুস্তিগির আনিউয়ার গেদুয়েভকে।

এই ইভেন্টে ব্রোজ পেয়েছে যথাক্রমে আজারবাইজানের জাব্রাইল হাসানোভ এবং তুরস্কের সোনের দেমিরতাস।

স্বর্ণ পদক নির্ধারণী লড়াইয়ের আগে হাসান ইয়াজদানি তার হাইতির প্রতিপক্ষ এসনাস কাস্টেলিকে ১০-০ ব্যবধানে হারান। এছাড়া, তিনি তার তুর্কি প্রতিপক্ষ দেমিরতাসকে ৭-০ এবং কাজাখি প্রতিপক্ষ গালিমঝান ওসারবায়েভকে ১০-০ ব্যবধানে হারান।

এদিকে, পুরুষদের ফ্রিস্টাইল কুস্তির ৫৭ কেজি ওজনশ্রেণিতে ব্রোঞ্জ জিতেছেন ইরানের কুস্তিগির হাসান সাবজালি রাহিমি। তিনি কিউবার প্রতিপক্ষ ওউলিস বোন্নি রোদরিগেজকে হারিয়ে তিনি তার পদক নিশ্চিত করেন।

এই ইভেন্টে জাপানে রেই হিগুচিকে হারিয়ে সোনা জিতেছেন জর্জিয়ার ভ্লাদিমির খিনচেগাশভিলি। আজারবাইজানের হাজি আলিয়েভও ব্রোঞ্জ পদক পেয়েছেন।

রিও অলিম্পিকে এর আগে গ্রেকো-রোমান কুস্তির ৯৮ কেজি ওজনশ্রেণিতে ইরানের কুস্তিগির কাসেম রেজায়ী এবং ৭৫ কেজি ওজনশ্রেণিতে সাঈদ মোরাদ আবদেওয়ালী ব্রোঞ্জ পদক জিতেছেন।

চলতি অলিম্পিকে ৩টি স্বর্ণ ও ৪টি ব্রোঞ্জ জিতে পদক তালিকার ২৫তম অবস্থানে রয়েছে ইরান।