🕓 সংবাদ শিরোনাম

ঢাকার পর শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর হচ্ছে চট্টগ্রামেও‘ভাই কবরে ,খুনি কেন বাহিরে’ শ্লোগানে শিক্ষার্থীদের কফিন মিছিলশিশুকে ডায়াবিটিস থেকে দূরে রাখতে কী কী সতর্কতা অবলম্বন করবেনদক্ষিণ-পূর্ব এশিয়াকে তৈরি থাকার বার্তা দিল ”হু”বুড়িগঙ্গায় ’সাকার ফিশ’র দখলে, হুমকিতে দেশীয় মাছরোহিঙ্গা শরণার্থী শিবির থেকে ধারালো অস্ত্রসহ আটক-৫করতোয়ার তীরে নিথর পড়ে ছিলো মস্তকহীন নবজাতক!গাজীপুরে দুই শিশুকে ‘হত্যার’ পর ফ্যানে ঝুলে আত্মহত্যার চেষ্টা মা’য়ের!ঘূর্ণিঝড় জাওয়াদ: জাহাজ চলাচল বন্ধ; সহস্রাধিক পর্যটক আটকা সেন্টমার্টিনেআখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো নীলফামারীর তিনদিন ব্যাপী ইজতেমা

  • আজ রবিবার, ২০ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৫ ডিসেম্বর, ২০২১ ৷

দেশব্যাপী পেট্রোল পাম্পে ধর্মঘটের হুমকি


❏ শনিবার, আগস্ট ২০, ২০১৬ Breaking News, ফিচার

সময়ের কণ্ঠস্বর – আগামী ২৮ আগস্ট ভোর ৬টা থেকে বেলা ৩টা পর্যন্ত সারা দেশে ধর্মঘটের হুমকি দিয়েছে পেট্রল পাম্প ও ট্যাংক লরি মালিক শ্রমিক ঐক্য পরিষদ। শনিবার রাজধানীর রাজমনি ঈশা খাঁ হোটেলে এক সংবাদ সম্মেলনে পরিষদের নেতারা এ হুমকি দেন।

শনিবার রাজধানীর এক হোটেলে ঐক্য পরিষদের সংবাদ সম্মেলনে জানানো হয়, ওই দিন দেশের সব পেট্রোল পাম্প বন্ধ থাকবে। ট্যাংকলরির মাধ্যমে তেল উত্তোলন, পরিবহন এবং বিপণনও বন্ধ থাকবে। এরপরও দাবি মানা না হলে টানা কর্মবিরতিতে যাওয়ার ঘোষণা দেন নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ পেট্রোল পাম্প ও ট্যাংকলরি মালিক-শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক মোহাম্মদ নাজমুল হক।

pettrol-pump

সংবাদ সম্মেলনে জানানো হয়, কমিশন বৃদ্ধিসহ নানা দাবি ছয় বছরেও বাস্তবায়ন হয়নি। সম্প্রতি ১২ দফা দাবির বিষয়টি জানিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ে তিনবার চিঠি পাঠিয়েও কোনো লাভ হয়নি।

পেট্রোল পাম্পগুলোর অবস্থান সড়ক, মহাসড়কের পাশে। এ কারণে সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের জমি সংযোগ সড়ক হিসেবে ইজারা নেওয়া হয়েছে। কিন্তু কয়েক বছর পরপরই সওজের জমির ইজারা মাশুল বাড়ানো হচ্ছে। এটা ‘অযৌক্তিক’ উল্লেখ করে এ ব্যাপারে সরকারকে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তারা।

বক্তারা বলেন, গত কয়েক বছরে পেট্রোল পাম্প পরিচালনায় ব্যয় কয়েক গুণ বেড়েছে। কিন্তু কমিশন বাড়ানো হয়নি। ২০১১ সালের হিসেবেই পাম্প মালিকদের কমিশন দেওয়া হচ্ছে। এ অবস্থায় কমিশন বাড়ানো না হলে পাম্প চালানো সম্ভব হবে না উল্লেখ করে তেল বিক্রির ওপর কমিশন বাড়ানোর দাবি জানান তারা।

এ সময় উপস্থিত ছিলেন – অ্যাসোসিয়েশনের মহাসচিব মিজানুর রহমান রতন, ট্যাংক লরি শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. শাজাহান ও সদস্য সচিব আক্তার হোসেন।

বাংলাদেশ পেট্রল পাম্প ও ট্যাংক লরি মালিক শ্রমিক ঐক্য পরিষদের দাবিগুলোর মধ্যে রয়েছে – সড়ক ও জনপথ অধিদফতরের ইজারা মাশুল বৃদ্ধির সিদ্ধান্ত বাতিল, ট্যাংক লরিকে পৃথক প্রতিষ্ঠানের স্বীকৃতি, তেল বিক্রির কমিশন ও ট্যাংক লরির ভাড়া বৃদ্ধি, ট্যাংক লরি শ্রমিকদের ৫ লাখ টাকা দুর্ঘটনা বীমা প্রথা প্রণয়ন, অপারেশন লস, ইভাপোরেশন লস এবং বিএসটিআই টলারেন্স মাত্রা পুনর্নির্ধারণ, ফেরিঘাটে ট্যাংক লরি পারাপারে অগ্রাধিকার, ভেজাল রোধে বেসরকারি রিফাইনারি বাজারে তেল বিক্রি বন্ধ, ট্যাংক লরি টার্মিনাল সংস্কার ও নতুন টার্মিনাল নির্মাণ, পেট্রল পাম্প স্থাপনের নীতিমালা পুনর্বিন্যাস ইত্যাদি।