🕓 সংবাদ শিরোনাম

শিশুকে ডায়াবিটিস থেকে দূরে রাখতে কী কী সতর্কতা অবলম্বন করবেনদক্ষিণ-পূর্ব এশিয়াকে তৈরি থাকার বার্তা দিল ”হু”বুড়িগঙ্গায় ’সাকার ফিশ’র দখলে, হুমকিতে দেশীয় মাছরোহিঙ্গা শরণার্থী শিবির থেকে ধারালো অস্ত্রসহ আটক-৫করতোয়ার তীরে নিথর পড়ে ছিলো মস্তকহীন নবজাতক!গাজীপুরে দুই শিশুকে ‘হত্যার’ পর ফ্যানে ঝুলে আত্মহত্যার চেষ্টা মা’য়ের!ঘূর্ণিঝড় জাওয়াদ: জাহাজ চলাচল বন্ধ; সহস্রাধিক পর্যটক আটকা সেন্টমার্টিনেআখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো নীলফামারীর তিনদিন ব্যাপী ইজতেমাবঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করতে মুক্তিযুদ্ধ মন্ত্রীর আহ্বানভোটে হেরে ক্ষোভ মেটাতে রাস্তায় বেড়া দিলেন প্রার্থী, ভোগান্তিতে পুরো গ্রাম!

  • আজ রবিবার, ২০ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৫ ডিসেম্বর, ২০২১ ৷

দুই দফা রিমান্ড শেষে কারাগারে তাহমিদ


❏ শনিবার, আগস্ট ২০, ২০১৬ Breaking News, আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর – রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারি রেস্তোরাঁয় হামলার ঘটনায় কানাডা প্রবাসী তাহমিদ হাসিব খানকে দুই দফা রিমান্ড শেষে কারাগারে পাঠিয়েছেন আদালত।

শনিবার ঢাকা মহানগর হাকিম দেলোয়ার হোসেন জামিন নামঞ্জুর করে তাহমিদকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

দুই দফায় ১৪ দিনের রিমান্ড শেষে শনিবার দুপুরে তাহমিদকে আদালতে হাজির করেন ঢাকা মহানগর কাউন্টার টেররিজম ইউনিটের সহকারী পুলিশ কমিশনার শহিদুর রহমান। মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তিনি তাহমিদকে কারাগারে আটক রাখার আবেদন করেন।

অপরদিকে, তাহমিদের আইনজীবী হামিদুর রহমান (মামুন) তাকে জামিনের আবেদন করেন। জামিন শুনানিতে তিনি বলেন, গুলশান হামলার ঘটনায় তাহমিদকে ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে দুই দফায় ১৪ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। তাকে রিমান্ডে নিয়ে কোনো তথ্য উপাত্ত উদ্ধার করতে পারেনি। ওই হামলার সঙ্গে তিনি সম্পৃক্ত নন। তিনি পরিস্থিতির শিকার। তিনি মৃগী রোগেও আক্রান্ত। তাকে জামিন দিলে তিনি পালিয়ে যাবেন না।

tahmid-gulsan

উভয়পক্ষের শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। এরআগে গত ৪ আগস্ট তাহমিদের ৮ দিন এবং ১৩ আগস্ট ৬ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

ওই ঘটনায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের তৎকালীন শিক্ষক হাসনাত রেজা করিম গুলশান হামলার ঘটনায় দায়ের করা মামলায় ৮ দিনের রিমান্ডে রয়েছেন। গত ১৩ আগস্ট তার ৮ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। এরআগে গত ৪ আগস্ট ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে ৮ দিনের রিমান্ডে নেয় পুলিশ।

হাসনাতের দেওয়া তথ্যমতে গত ৩ আগস্ট সন্ধ্যায় বসুন্ধরার আবাসিক এলাকার জি-ব্লক হতে কানাডার টরোন্টো বিশ্ববিদ্যালয়ের ছাত্র তাহমিদ হাসিব খানকে গ্রেপ্তার করে পুলিশ।

তাহমিদ হাসিব খান আফতাব বহুমুখী ফার্মের ব্যবস্থাপনা পরিচালক ফজলে রহিম খান শাহরিয়ারের ছেলে। তিনি কানাডার স্থায়ী নাগরিক। ১ জুলাই গুলশান হামলার দিনই দুপুরে ঢাকায় আসেন তাহমিদ।

ওই ঘটনার মামলায় ১১ জন আদালতে সাক্ষী হিসেবে জবানবন্দি দিয়েছেন। এরা হলেন হলি আর্টিজান বেকারির ক্যাশিয়ার আল-আমিন চৌধুরী সিজান, ওই রেস্তোরাঁর স্টাফ মিরাজ হোসেন, রাসেল মাসুদ, মেট্রোরেল প্রকল্পের ড্রাইভার বাসেদ সরদার, ওই রেস্তোরাঁয় খেতে আসা ভারতের নাগরিক সত্য প্রকাশ, ওই রেস্তোরাঁর বাবুর্চি মো. শাহিন, শাহরিয়ার, তুহিন, শিশির, ফায়রুজ মালিহা এবং তাহানা তাসমিয়া।