সাপাহারে বৃষ্টির অভাবে আমন চাষাবাদ ব্যাহত : চাষিরা শঙ্কিত


❏ রবিবার, আগস্ট ২১, ২০১৬ দেশের খবর, রাজশাহী

নাজমুল হক নাহিদ, নওগাঁ প্রতিনিধি: ঠাঁঠাঁ বরেন্দ্র অঞ্চল নওগাঁর সাপাহারে দীর্ঘ দিন ধরে বৃষ্টির পানি না হওয়ায় আমন ধানের ক্ষেতগুলো পানির অভাবে শুকিয়ে মাটিতে ফাটলের সৃষ্টি হয়েছে এবং কোথাও কোথাও ধানের চারা গুলো লালচে বর্ণ ধারণ করেছে। এ কারণে কৃষকগণ শঙ্কিত হয়ে পড়েছে। সময়মত আকাশের বৃষ্টি না হলে অধিকাংশ মাঠের ধান মাঠেই শুকিয়ে মরে যাবে বলে এলাকার অভিজ্ঞ কৃষকগণ জানিয়েছেন।

dhan-chas

অন্য দিকে বৃষ্টির পানি নির্ভর মাঠের আমন ক্ষেতগুলি একে বারেই শুকিয়ে অসংখ্য ফাটলের সৃষ্টি হয়েছে। অনেকেই যার যার সুবিধানুযায়ী অতিরিক্ত অর্থ খরচ করে আশে পাশের পুকুর ডোবা হতে নিজ নিজ জমিতে সেচ দিয়ে ধান গাছগুলিকে কোন রকমে বাঁচিয়ে রেখেছে। আবার অনেকেই ধান রোপনের পরে বৃষ্টির অভাবে ক্ষেতে এখনও সার প্রয়োগ করতে পারেনি।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা এ এফ এম গোলাম ফারুক এবং উদ্ভিদ ও প্রাণী সম্পদ কর্মকর্তা মোঃ আতাউর রহমান সেলিম জানান, আমাদের সাধ্যানুযায়ী কৃষকদের পাশে থেকে সম্পুরক সেচে তাদের সহযোগীতা করে চলেছেন। সেই সাথে বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের লোকবল সম্পুরক সেচের মাধ্যমে মাঠের মধ্যে অবস্থিত গভির নলকূপগুলি চালু করে কৃষকদের সেচ সহযোগীতা করে চলেছেন।

তবে বৃষ্টির পানি নির্ভরশীল এলাকা গুলোতে মাঠের অবস্থা খুবই খারাপ, আগামী দু-চার দিনের মধ্যে বৃষ্টি না হলে হয়তো ওই সমস্ত মাঠের ধান উৎপাদন মারাত্মক ভাবে ব্যহত হবে।

উপজেলার কৃষকগণ এখন বৃষ্টির জন্য আকাশ পানে সৃষ্টিকর্তার অশেষ রহমতের অপেক্ষায় রয়েছেন। আমন চাষাবাদের শুরুতে বর্ষার আকাশে প্রতিনিয়ত মৌসুমী বাতাস প্রবাহিত হলেও এখন সব সময় শুষ্কবাতাস প্রবাহিত হচ্ছে। ধান গাছ বেড়ে ওঠার ঠিক সময় মহুর্তে প্রাকৃতিকভাবে এই ধরনের দূর্যোগে কিছুটা হলেও আমন চাষাবাদে উৎপাদন লক্ষমাত্রা হ্রাস পাবে বলে এলাকার অভিজ্ঞ কৃষকগণ ও কৃষি বিভাগ জানিয়েছেন।