• আজ বুধবার, ১৬ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ১ ডিসেম্বর, ২০২১ ৷

প্যাঁচা সম্পর্কিত যে তথ্যগুলো আপনার অজানা!


❏ রবিবার, আগস্ট ২১, ২০১৬ জানা-অজানা

প্যাঁচা

নিশীতা মিতু, লাইফস্টাইল ফিচার এডিটর, সময়ের কণ্ঠস্বর। প্যাঁচা, রাতজাগা এক পাখির নাম। পক্ষিপ্রেমিদের মনে অন্যরকম একটা স্থান রয়েছে প্যাঁচার। বিশেষত তার ভিন্ন রকম দুটি চোখের জন্য। প্যাঁচা সম্পর্কে এমন অনেক তথ্যই রয়েছে যা হয়ত আপনার জানা নেই। চলুন তবে জেনে নেওয়া যাক এই রাতের পাখি সম্পর্কে মজার কিছু তথ্য।

১। অনেক প্যাঁচা প্রজাতির কান অপ্রতিসম। মাথার সাথে যুক্ত এই কান জোড়া ভিন্ন অবস্থানে থাকে এবং শব্দের সাথে তা কিছুটা স্থানও পরিবর্তন সক্ষম।

২। এই যে প্যাঁচার সুন্দর চোখ জোড়া দেখে থাকি তা কিন্তু সত্যিকারের চক্ষুগোলক নয়। এটি একদমই গতিহীন। তাদের দ্বিনেত্র দৃষ্টি কেবল মাত্র তাদের শিকারের দিকে ফোকাস হয় এবং তারা কেবল সেদিকেই গুরুত্ব দিতে পারে।

৩। প্যাঁচা তার ঘাড় ২৭০ ডিগ্রী অব্দি ঘুরাতে পারে। রক্তের একটি পুলিং সিস্টেম রক্ত সংগ্রহ করে তা শক্তিতে রুপান্তর করে যখন সে স্বাভাবিকের চেয়ে মাথা বা ঘাড় ঘুরিয়ে থাকে।

৪। প্যাঁচা অন্য প্যাঁচাকে স্বীকার করে। দেখা যায়, অপেক্ষাকৃত ছোট প্যাঁচাদের শিকারের মূলে রয়েছে প্রজাতিতে বড় প্যাঁচা।

৫। পৃথিবীর সবচেয়ে ছোট্ট প্যাঁচা হল ইলফ (ELF)  প্যাঁচা। যা উচ্চতায় ৫-৬ ইঞ্চি মাত্র এবং এর ওজন মাত্র দেড় আউন্স। সবচেয়ে বড় প্যাঁচা হল নর্দান আমেরিকার প্যাঁচা। যা প্রায় ৩২ ইঞ্চির মত উচ্চতায় হয়ে থাকে।

৬। নর্দান বাজপাখি প্যাঁচাগুলো খুব বেশি দূরদৃষ্টি সম্পন্ন হয়। এরা প্রায় আধা মাইল দূর থেকেই ইঁদুর সমতুল্য শিকার দেখতে পারে।

৭। সাধারণত বছরের যে সময়টা ইঁদুরের পরিমাণ বৃদ্ধি পায় সে সময়কে প্যাঁচারা প্রজননের উৎকৃষ্ট সময় হিসেবে ধরে নেয়। কেননা, এ সময় শিকার পাওয়া যায় সহজে তাই কষ্ট কম করতে হয়, কাজও কম হয়। আর অপরদিকে, মা বাবার জন্যও সহজ হয় সন্তান লালন পালন করা ও তাদের খাদ্যের সন্ধান দেয়া। সাধারণত একটি পুরুষ প্যাঁচা, ৩টি নারী প্যাঁচার সাথে সঙ্গমে মিলিত হয়।

৮। ব্রান প্যাঁচা নামক প্যাঁচাকে খাদক প্যাঁচা বলতে পারেন। কেননা, এরা এদের শিকারের চামড়া ও হাড়গোড় সহ সম্পুর্ন গিলে ফেলে এবং এরা বছরে প্রায় ১০০০ এর মতন ইঁদুর শিকার করে।

৯। নর্দান-স-হুইট জাতীয় প্যাঁচারা দীর্ঘসময় বড় জলাশয়ের উপর দিয়ে একটানা উড়তে পারে। নিউ ইয়ার্কে একটি প্যাঁচা প্রায় ৭০ মাইল উড়ার রেকর্ড করেছে।

কত অদ্ভুত সব ব্যাপার লুকিয়ে আছে এই পাখির মাঝে তাইনা?