🕓 সংবাদ শিরোনাম
  • আজ মঙ্গলবার, ১৫ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৩০ নভেম্বর, ২০২১ ৷

হজ পালনে সৌদি আরবের ভিসাপ্রাপ্ত ৮৪হাজার যাত্রীর নামের তালিকা প্রকাশ করল ধর্ম মন্ত্রণালয়


❏ রবিবার, আগস্ট ২১, ২০১৬ ইসলাম

সময়ের কণ্ঠস্বর ডেস্ক –  আসন্ন পবিত্র হজ পালনে সৌদি আরবের ভিসাপ্রাপ্ত ও ভিসার জন্য অপেক্ষমান ৮৩ হাজার ৭৬৪ যাত্রীর নামের তালিকা প্রকাশ করেছে ধর্ম মন্ত্রণালয়।

শুক্রবার জেদ্দা বিমানবন্দরে কর্তব্যরত ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোহাম্মদ আনোয়ার হোসাইন স্বাক্ষরিত এক জরুরি চিঠিতে সকল এজেন্সিগুলোকে ভিসাপ্রাপ্ত হজ যাত্রীদের যথাসময়ে সৌদি আরব প্রেরণের জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।

hoj

নির্দেশনায় বলা হয়, ভিসা পাওয়ার পরও বিমানের টিকেট সংগ্রহে বিলম্বের কারণে হজযাত্রী প্রেরণে জটিলতা দেখা দিলে এর দায়দায়িত্ব এজেন্সিগুলোকেই বহন করতে হবে।   গত ১৯ আগষ্ট তথ্য অধিদফতরে প্রেরিত এক জরুরি ই-মেইলে তিনি এ তথ্য জানান। ভিসাপ্রাপ্ত হজযাত্রীদের তালিকা ধর্ম মন্ত্রণালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

জানা গেছে প্রকাশিত তালিকার শতকরা ৯৯ ভাগ যাত্রীরই ভিসা হয়ে গেছে। কিছু কিছু হজযাত্রীর ভিসা সংক্রান্ত কাগজপত্র পরীক্ষার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তবে ধর্ম মন্ত্রণালয়ের (হজ অফিস, ঢাকা) পরিচালক ড. আবু  সালেহ মোস্তফা কামাল বলছেন, এখন পর্যন্ত ৭৯ হাজার হজযাত্রীর ভিসার আবেদন করা হয়েছে। তন্মধ্যে ১৯ আগষ্ট পর্যন্ত ৭০ হাজার ভিসা হয়ে গেছে। ইতোমধ্যেই শতকরা ৪৫ ভাগ হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। চলতি বছর সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় মোট একলাখ একহাজার ৭৫৮ জন বাংলাদেশি পবিত্র হজ পালনের সুযোগ পাচ্ছেন।

মক্কা থেকে প্রকাশিত হজ বুলেটিন সূত্রে জনা গেছে ইতোমধ্যেই (১৯ আগষ্ট পর্যন্ত) বাংলাদেশ থেকে মোট ৪৪ হাজার ২১১ হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ২ হাজার ৭০৫ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪১ হাজার ৫০৬ জন রয়েছেন। আগামী ১০ সেপ্টেম্বর (চাঁদ দেখা সাপেক্ষে) পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।