• আজ মঙ্গলবার, ৪ মাঘ, ১৪২৮ ৷ ১৮ জানুয়ারি, ২০২২ ৷

ডিজিটাল নিরাপত্তা আইনের খসড়া অনুমোদন


❏ সোমবার, আগস্ট ২২, ২০১৬ জাতীয়

সময়ের কণ্ঠস্বর- আইসিটি অ্যাক্টের চারটি ধারাকে (৫৪, ৫৫, ৫৬ ও ৫৭ ধারা) স্থানান্তর করে নতুন ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৬ খসড়ায় নীতিগত প্রাথমিক অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।image-32874-1471854540সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিপরিষদের নিয়মিত সভায় আইনটি নীতিগত অনুমোদন দেওয়া হয়। সচিবালয়ে মন্ত্রিপরিষদের বৈঠক শেষে সাংবাদিকের এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম।

তিনি বলেন, মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের চেতনা, আদালত থেকে মুক্তিযুদ্ধ বিষয়ে নিষ্পত্তি হওয়া বিষয়সমূহ এবং জাতির জনককে নিয়ে কটূক্তি করলে বা মদদ দিলে তা সাইবার অবরাধ বলে গণ্য হবে। যার শাস্তি হিসেবে সর্বোচ্চ যাবজ্জীবনসহ এক কোটি টাকা জরিমানা অথবা উভয় দণ্ডের বিধান রেখে এ আইন প্রণয়ন করা হয়েছে।

তিনি আর বলেন, আইসিটি আইনে শাস্তির বিষয়ে অপর্যাপ্ততা থাকায় এই নতুন আইন করতে হয়েছে। এ আইনের আলোকে ডিজিটাল নিরাপত্তা এজেন্সি নামে একটি নতুন প্রতিষ্ঠান হবে। একজন মহাপরিচালক হবে এর প্রধান। এ আইনে ডিজিটাল, সাইবার সন্ত্রাস প্রতিরোধে সর্বোচ্চ ১৪ বছর এবং সর্বনিম্ন ২ বছর এবং সর্বোচ্চ এক কোটি অথবা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, ‘ব্যক্তি,পারিবারিক এবং রাষ্ট্রীয় পর্যায়ে নিরাপদ ডিজিটাল সেবা নিশ্চিত করা এবং সাইবার অপরাধ দমনের জন্যই এ আইন প্রণয়ন করা হচ্ছে।’

তিনি বলেন, গত কয়েক বছরে দেশে সামগ্রিক ব্যবস্থায় ডিজিটাল প্রযুক্তির ব্যবহার ব্যাপকভাবে বেড়েছে। এ কারণে প্রযুক্তির নিরাপদ ব্যবহারের বিষয়টিও জরুরি হয়ে পড়েছে।