🕓 সংবাদ শিরোনাম

ক্ষমতাচ্যুত হওয়ার পরই পেরুর প্রেসিডেন্ট আটক * মকবুলের মরদেহ দেখতে হাসপাতালে মির্জা ফখরুল, স্ত্রী সন্তানকে আর্থিক সহায়তা * রাস্তা বন্ধ করে সমাবেশ করতে দেওয়া হবে না, আমরাও করব না: ওবায়দুল কাদের * নয়াপল্টন থেকে মির্জা ফখরুলকে ফিরিয়ে দিলো পুলিশ * বাংলাদেশ ব্যাংক থেকে আরও ১,২৫০ কোটি টাকা ঋণ নিলো ২ ইসলামী ব্যাংক * দুই মামলায় হাজিরা দিলেন মির্জা ফখরুল-আব্বাস * থমথমে নয়াপল্টন, বিএনপির কেন্দ্রীয় কার্যালয় অবরুদ্ধ * ফুলবাড়ীতে অপহরণের ২১ দিনেও উদ্ধার হয়নি নরসুন্দর বাবলু ! * বঙ্গবন্ধু শেখ মুজিবের দেশে কোন মানুষ ঠিকানাহীন থাকবে না : প্রধানমন্ত্রী * ভারতকে টানা ২ সিরিজ হারাল বাংলাদেশ *

  • আজ বৃহস্পতিবার, ২৩ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৮ ডিসেম্বর, ২০২২ ৷

‘গ্লাইড বোমা’র সফল পরীক্ষা করল ডিআরডিও


❏ সোমবার, আগস্ট ২২, ২০১৬ আন্তর্জাতিক

news_picture_35963_glide-bomb1


আন্তর্জাতিক ডেস্কঃ

সামরিক ক্ষেত্রে ক্রমশ শক্তিশালী হচ্ছে ভারত। একদিকে যেমন একের পর সামরিক অস্ত্র নিজেদের ভান্ডারে তুলছে ভারতীয় সেনা। তেমনই কীভাবে আরো উন্নত সামরিক অস্ত্র তৈরি করা যায় তা নিয়ে প্রত্যেকদিন গবেষণা চালাচ্ছে ডিআরডিও। আর সেই লক্ষ্যেই রাজস্থানের পোখরন ফায়ারিং রেঞ্জ থেকে গ্লাইড বোমার সফল পরীক্ষা করল ভারতীয় সেনা। গরুড় এবং গুরুথামা নামের দুটি বোমা এয়ারফোর্সের ফাইটার জেট সুখোই থেকে নিক্ষেপ করা হয় গ্রাইড বোমাগুলি। গুরুথামার রেঞ্জ ১০০ কিলোমিটার। এটাকে বছরের শেষ পর্যন্ত এয়ারফোর্সে সামিল করা হবে। পাকিস্তানের ১০০ কিমি এলাকা এর হাতের মুঠোয় থাকবে।

ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) এই বোমাটিকে পুনে এবং হায়দ্রাবাদের ল্যাবে তৈরি করেছে। গত বছরে ওডিশার চান্দিপুর রেঞ্জে সম্রদ্রের গভীরে এই বোমার পরীক্ষা করা হয়। এক হাজার কিলোগ্রাম ওজোনের গুরুথামা ১০০ কিমি দূরের টার্গেটকে নিজের নিশানা বানিয়েছিল। গরুড় ৩০ কিলোমিটারের দূরত্বকে নিশানা বানিয়েছিল। এই গ্লাইড বোমার মাধ্যমে দূরে থাকা শত্রুদের খুব সহজেই নিশানা বানানো যেতে পারে।

সব থেকে প্রথম এই বোমা ব্যবহার করে জার্মানি, এরপর ব্রিটেন, আমেরিকা, ফ্রান্স এবং রাশিয়াও এর ব্যবহার করে। জানা গেছে এই বোমার পরীক্ষা দুদিন আগে করা হয়েছে। কিন্তু নিরাপত্তার জন্য এর পরীক্ষার খবর জনসাধারনের কাছ থেকে লুকিয়ে রাখা হয়েছিল।