• আজ সোমবার, ৩ মাঘ, ১৪২৮ ৷ ১৭ জানুয়ারি, ২০২২ ৷

জমি জবর দখলের দায়ে এমপির বিরুদ্ধে মামলা


❏ মঙ্গলবার, আগস্ট ২৩, ২০১৬ Uncategorized

জমিসময়ের কন্ঠস্বর ডেস্কঃ- বরিশালের মেহেন্দিগঞ্জে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ ও পাঠাগারের সম্পত্তি জবর দখলের দায়ে স্থানীয় এমপি পংকজ নাথসহ ১২ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

আজ মঙ্গলবার মেহেন্দিগঞ্জ সহকারী জজ আদালতে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ ও পাঠাগারের সভাপতি আনোয়ার হোসেন সাগর মামলাটি দায়ের করেন ।

আদালতের বিচারক ইসরাত জাহান তামান্না মামলাটি গ্রহণ করে এমপি পংকজ নাথসহ মোট ১০ বিবাদীকে শোকজ করেছেন। একই আদেশ আদালতের পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত ওই সম্পত্তিতে স্থাপনা নির্মাণকাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন বিচারক।

এছাড়া কেন তাদের ওই স্থাপনা নির্মাণকাজের ওপর স্থায়ী নিষেধাজ্ঞা জারি করা হবে না, তার ব্যাখ্যা চেয়ে শোকজপ্রাপ্তদের তিন দিনের সময় দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মামলা পরিচালনাকারী আইনজীবী মো. আজাদ রহমান।

মামলার অন্য শোকজপ্রাপ্ত বিবাদীরা হলেন- মেহেন্দিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা প্রকৌশলী, এলজিইডি ঢাকার প্রধান প্রকৌশলী, এলজিইডি বরিশালের নির্বাহী প্রকৌশলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, উপজেলা চেয়ারম্যান, মেহেন্দিগঞ্জ পৌরসভার মেয়র, পৌরসভার নির্বাহী প্রকৌশলী ও পৌরসভার সচিব।

মামলার অভিযোগ সূত্রে জানা গেছে, ১৯৮৯ সালের ২০ ফেব্রুয়ারি মেহেন্দিগঞ্জে প্রতিষ্ঠা করা হয় শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ। পরবর্তীতে পরিষদের সঙ্গে পাঠাগার যোগ করা হয়।

২০১১ সালে বরিশাল জেলা প্রশাসক এ সংগঠনের নামে অম্বিকাপুর মৌজার এসএ ১নং খতিয়ানের .০২৩৫ একর জমি বন্দোবস্ত করে দেন। কিন্তু সম্প্রতি স্থানীয় এমপি পংকজ নাথ ওই জমির বড় একটি অংশ জবর দখলের পর তা নিজের দাবি করে সেখানে বহুতল ভবন নির্মাণের পাঁয়তারা করে আসছেন।

ক্ষমতাসীন দলের এমপি হওয়ায় অন্য বিবাদীরা তার পক্ষে অবস্থান নিয়ে কাজ করছেন।

এ বিষয়ে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ ও পাঠাগারের নামে বরাদ্দকৃত সম্পত্তি সরকারি সার্ভেয়ার দ্বারা মেপে সীমানা নির্ধারণের দাবি জানিয়ে গত ৯ আগস্ট বরিশাল জেলা প্রশাসকের কাছে লিখিত আবেদন করা হয় সংগঠনের পক্ষ থেকে।

ওই আবেদনের পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসক মেহেন্দিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিলেও এখন পর্যন্ত তিনি কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করেননি।

 

এ বিষয়ে সংগঠনের সভাপতি আনোয়ার হোসেন সাগর জানান, সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে আবেদন করলে এমপি পংকজ নাথসহ অন্য বিবাদীরা তাকে বিভিন্ন হুমকি-ধামকি দেওয়ায় ন্যায়বিচার পাওয়ার দাবিতে তিনি আদালতে মামলা দায়ের করেছেন।