• আজ মঙ্গলবার, ৪ মাঘ, ১৪২৮ ৷ ১৮ জানুয়ারি, ২০২২ ৷

সড়ক দুর্ঘটনা এড়াতে ব্যবহার করা হচ্ছে গরুর শিং


❏ বুধবার, আগস্ট ২৪, ২০১৬ আন্তর্জাতিক

গআন্তর্জাতিক ডেস্কঃ- রাস্তায় গরুর সঙ্গে গাড়ির দুর্ঘটনা কমাতে গরুর শিংয়ে রেডিয়াম স্টিকার লাগানোর উদ্যোগ নিল মধ্যপ্রদেশ পুলিশ। এতে গাড়িচালকরা দূর থেকেই গরু দেখতে পাবেন। এতে দুর্ঘটনার পাশাপাশি বাঁচবে গরুর প্রাণও।

সম্প্রতি মধ্যপ্রদেশ সরকারের উদ্যোগে রাজ্য পুলিশ প্রায় ৩০০ গরুর সিং-এ লাল রঙের রেডিয়াম রিফ্লেক্টার স্টাকার লাগানোর কাজ শুরু হয়েছে। মধ্যপ্রদেশ পুলিশ সূত্রে খবর, ২০১৫ সালে গরুর ধাক্কায় ৫৫০ জনের মৃত্যু হয়েছে।

মধ্যপ্রদেশে গরুর সঙ্গে গাড়ির সংঘর্ষ, রোজকার রুটিন হয়ে দাঁড়িয়ে। এই প্রাণহানি বন্ধ করতেই নয়া উদ্যোগ নিয়েছে সরকার। কারণ এই স্টিকারে গাড়ির হেডলাইট পড়লে তা দূর থেকেই জ্বলজ্বল করবে। গরুর শিংয়ে সেই আলো দেখলে চালকরা সতর্ক হতে পারবেন।

এতে দুর্ঘটনার সম্ভাবনা কমবে। তবে আপাতত এই স্টিকার লাগানো হলেও ভবিষ্যতে গরুর শিং-এ স্থায়ী রেডিয়াম রিফ্লেকটিভ রং করার পরিকল্পনাও নিয়েছে মধ্যপ্রদেশ পুলিশ। কারণ, এই স্টিকারগুলি কয়েক সপ্তাহের বেশি স্থায়ী হবে না।

এছাড়াও পথ দুর্ঘটনা এড়াতে এর আগেও নানান রকম কর্মসূচি গ্রহণ করছে ভারতের রাজ্য সরকারগুলো। পশ্চিমবঙ্গে এখন ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ বিষয়ে সচেতনতা বৃদ্ধি কর্মসূচি শুরু হয়েছে।

হেলমেটহীন বাইক আরোহীকে তেল না দেওয়া থেকে শুরু করে গভীর রাতে ফ্লাইওভারে বাইক চালানোয় নিষেধাজ্ঞা— দুর্ঘটনা এড়াতে এমন নানা নির্দেশিকা জারি হয়েছে এ রাজ্যে। কিন্তু, এ বার পথদুর্ঘটনা ঠেকাতে সম্পূর্ণ অভিনব রাস্তায় হেঁটে তাক লাগিয়ে দিল মধ্যপ্রদেশ সরকার।