• আজ বুধবার, ১২ মাঘ, ১৪২৮ ৷ ২৬ জানুয়ারি, ২০২২ ৷

দিনাজপুরে পটল চাষে কৃষকের সাফল্য


❏ বুধবার, আগস্ট ২৪, ২০১৬ অর্থনীতি

শাহ্ আলম শাহী, দিনাজপুর প্রতিনিধি: ধানের জেলা দিনাজপুরে বাণিজ্যিকভাবে পটলের ব্যাপক আবাদ হয়েছে। পটল চাষ করে ঘুরেছে অনেক কৃষকের ভাগ্যের চাকা। গত বছরের তুলনায় এরার এ জেলায় পটলের বাম্পার ফলন হয়েছে। পটলের ভালো দাম পাওয়ায় অন্যান্য ফসলের তুলনায় পটল চাষে কৃষকের আগ্রহ বাড়ছে। কৃষকের পটল ক্ষেতেই বিক্রি হচ্ছে।

potol

কয়েক বছর ধরে পটল চাষ করে উৎপাদন ও দাম ভালো পাওয়ায় ধানের জেলা দিনাজপুরে পটল চাষে আগ্রহ বেড়েছে কৃষকের। পটল চাষে লাভবান হচ্ছেন তারা। জেলার বিস্তৃর্ণ এলাকা জুড়ে এখন আবাদ হচ্ছে পটল। বিশেষ করে সদর, কাহারোল ও খানসামা উপজেলায় পটলের ব্যাপক আবাদ হচ্ছে। এ পটল চাষ করে ঘুরেছে অনেক কৃষকের ভাগ্যেও চাকা।

ক্ষেতেই কৃষকের পটল বিক্রি হচ্ছে। চারশ টাকা মন দরে কিনে নিয়ে যাচ্ছে দালাল-ফড়িয়ারা। তাই অন্যান্য ফসলের তুলনায় পটল চাষে আগ্রহ বাড়ছে কৃষকের। জেলায় এবার পাচঁ শত হেক্টর জমিতে হয়েছে পটলের চাষ। এ পটল চাষে কৃষকদের নানা পরামর্শ ও সহযোগিতা দিচ্ছে কৃষি বিভাগ।

আকর্ষনীয় ও সুস্বাদু হওয়ায় এ জেলার পটলের কদর বেড়েছে দেশ জুড়ে। তাই এ জেলার পটলের বেঁচা-কেনা চলছে হাট-বাজারে। জেলার চাহিদা মিটিয়ে এ জেলার পটল চলে যাচ্ছে দেশের বিভিন্ন স্থানে।

ধানের জেলা দিনাজপুরে বাণিজ্যিকভাবে পটল চাষ হচ্ছে। এ পটল চাষ করে ঘুরেছে অনেক কৃষকের ভাগ্যের চাকা। কৃষি বিভাগের সহযোগিতা অব্যাহত থাকলে এবং এ পটলের ন্যায্য মূল্য পেলে এ অঞ্চলে পটল চাষের পরিধি আরও বেড়ে যাবে এমনটাই মন্তব্য করেছেন কৃষিবিদরা।