🕓 সংবাদ শিরোনাম
  • আজ শুক্রবার, ১৪ মাঘ, ১৪২৮ ৷ ২৮ জানুয়ারি, ২০২২ ৷

আফগানিস্তানে আমেরিকান বিশ্ববিদ্যালয়ে জঙ্গি হামলা; নিহত ১২


❏ বৃহস্পতিবার, আগস্ট ২৫, ২০১৬ আন্তর্জাতিক

হআন্তর্জাতিক আন্তর্জাতিক ডেস্কঃ- আফগানিস্তানে সন্দেহভাজন জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। দেশটির রাজধানী কাবুলে আমেরিকান বিশ্ববিদ্যালয়ে এ সন্দেহভাজন জঙ্গি হামলার ঘটনাটি ঘটে। এতে ৭ শিক্ষার্থীসহ ১২ জন নিহত হয়েছেন। হামলা শুরু হলে বিশ্ববিদ্যালয়টির শত শত শিক্ষার্থী আতঙ্কিত হয়ে পড়েন।

স্থানীয় সময় ‍বুধবার সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে বিস্ফোরণ ও গুলির্বষণের মধ্য দিয়ে হামলাটি শুরু হয়। হামলার অবসান হয় বৃহস্পতিবার ভোররাতে।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তাদের দেয়া তথ্যানুযায়ী, দেয়াল ঘেরা কম্পাউন্ডটি ঘিরে ফেলে আফগান অভিজাত বাহিনীগুলো, পরে তারা  ভিতরে ঢুকে পড়ে। এরপর থেকে রাতভর গোলাগুলির শব্দ শোনা যায়; অবশেষে ভোরের আগে অভিযান শেষ হয় বলে জানিয়েছে পুলিশ।

কাবুলের পুলিশ প্রধান আব্দুল রহমান রাহিমি জানিয়েছেন, হামলায় সাত শিক্ষার্থী, তিন পুলিশ ও দুই নিরাপত্তা রক্ষী নিহত হয়েছে।
ঘটনাস্থলে উপস্থিত এক পুলিশ কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘লড়াই শেষ হয়েছে এবং অন্তত দুই হামলাকারী নিহত হয়েছে। এখন ক্রিমিনাল টেকনিক টিমের অভিযান চলছে।’
আহতদের মধ্যে কোনো বিদেশি নেই বলে জানিয়েছে আফগান জনস্বাস্থ্য মন্ত্রণালয়।
কাবুল পুলিশের অপরাধ তদন্ত বিভাগের প্রধান ফরিদুন ওবাইদি বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়টির ৭০০ থেকে ৭৫০ শিক্ষার্থীকে সরিয়ে নিয়েছে পুলিশ।

আফগানিস্তানের আমেরিকান বিশ্ববিদ্যালয়ে প্রায় এক হাজার ৭০০ শিক্ষার্থী আছে। প্রতিষ্ঠানটির বিজ্ঞাপনে নিজেদের আফগানিস্তানের একমাত্র অলাভজনক, ‘রাজনীতি-মুক্ত, সহপাঠের বিশ্ববিদ্যালয় বলে দাবি করা হয়েছে। ২০০৬ সালে বিশ্ববিদ্যালয়টি কার্যক্রম শুরু করে।