• আজ সোমবার, ৩ মাঘ, ১৪২৮ ৷ ১৭ জানুয়ারি, ২০২২ ৷

বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে গাইবান্ধায় পুষ্টি সমৃদ্ধ গো-খাদ্য বিতরণ


❏ বৃহস্পতিবার, আগস্ট ২৫, ২০১৬ রংপুর

গাইবান্ধা থেকে আঃ খালেক মন্ডলঃ  গাইবান্ধার সুন্দরগঞ্জ, ফুলছড়ি ও সদর উপজেলার বিভিন্ন এলাকার বন্যায় ক্ষতিগ্রস্ত ৫শ’ ৬০ জন কৃষক পরিবারের মধ্যে পুষ্টি সমৃদ্ধ গবাদি পশু খাদ্য ‘মোলাসেস ব্লক’ বিতরণ করা হয়। বুধবার বিকেলে বন্যা পরবর্তী পুনর্বাসন কর্মসূচীর আওতায় বেসরকারি সংগঠন গণ স্বাস্থ্য কেন্দ্র প্রতিটি কৃষক পরিবারকে ৫ কেজির প্যাকেট বিতরণ দেয়া হয়।

gai2এরমধ্যে সুন্দরগঞ্জ উপজেলার কাপাশিয়া ইউনিয়নে ১শ’ ৮০, সদর উপজেলার কামারজানি ও ঘাগোয়া ইউনিয়নে ২শ’ ৮০ ফুলছড়ি উপজেলার গজারিয়া ইউনিয়নে ১শ’ পরিবারের মাঝে এই গবাদি পশু খাদ্য বিতরন করা হয়।

বিতরন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাপাসিয়া ইউপি চেয়ারম্যান মো. মঞ্জু মিয়া, গণ স্বাস্থ্য কেন্দ্রের আঞ্চলিক পরিচালক কাওসার আলী রেজা, গণ স্বাস্থ্য কেন্দ্রের আঞ্চলিক ব্যবস্থাপক মো. মোশাররফ হোসেন, মনিটরিং অফিসার মো. আবুল কাশেম, মো. শহিদুল ইসলাম, স্বাস্থ্য ইনচার্জ নুর হোসেন, কামারজানি ইউপি মেম্বার শফিকুল ইসলাম প্রমুখ।

গোবিন্দগঞ্জে রংপুর চিনিকলের জমি উদ্ধারের দাবীতে বিক্ষোভ মিছিল মহাসড়ক অবরোধ

গোবিন্দগঞ্জের মহিমাগঞ্জস্থ রংপুর চিনিকলের আওতাধীন সাহেবগঞ্জ ইক্ষু খামারের জমি অবৈধ দখলদার কবল থেকে মুক্ত করা ও দখলকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে গতকাল বৃহস্পতিবার গোবিন্দগঞ্জ উপজেলা সদরে বিক্ষোভ মিছিল ও রংপুর-বগুড়া মহাসড়ক অবরোধ করা হয়।

gai1রংপুর চিনিকল শ্রমিক কর্মচারী ইউনিয়ন ও আখ চাষী কল্যাণ সমিতির সদস্যরা বৃহস্পতিবার সকাল পৌনে ১১টা থেকে সাড়ে ১১টা পযন্ত গোবিন্দগঞ্জ থানা সংলগ্ন চৌমাথা মোড় অবরোধ করে রাখে। এসময় উভয় পার্শে শত শত যানবাহন আটকা পড়ে। অবরোধ চলা কালে বক্তব্য রাখেন আওয়ামীলীগ নেতা ও মহিমাগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল লতিফ প্রধান, সহকারী অধ্যাপক মোঃ আবু তাহের, শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি আব্দুল মতিন, সাধারন সস্পাদক মোস্তাফিজুর রহমান দুলাল, সহ-সাধারন সম্পাদক ফারুক হোসেন ফটু, প্রমুখ। বক্তারা বলেন, ভূমি উদ্ধারের ব্যাপারে স্থানীয় প্রশাসনকে বারবার অবহিত করার পরও রহস্যজনক কারণে তারা সরকারী সম্পদ রক্ষায় কোন পদক্ষেপই গ্রহণ করছেনা।

বক্তারা আরও বলেন, অবিলম্বে অবৈধ দখলদারদের উচ্ছেদ করে সরকারী সম্পত্তি রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া না হলে আবারো রাজপথ-রেলপথ অবরোধসহ বৃহত্তর আন্দোলন কর্মসূচী ঘোষণা করা হবে। এসময় কোন অনাকাঙ্খিত ঘটনা ঘটলে এর দায়দায়িত্ব প্রশাসনকেই নিতে হবে। ছবি সংযুক্ত

গাইবান্ধায় মসজিদের বিল প্রদানে বিদ্যুৎ  বিভাগের অনিয়মের অভিযোগ

বিভিন্ন এলাকার মসজিদসহ বিদ্যুৎ গ্রাহকদের গাইবান্ধা বিদ্যুৎ বিতরণ বিভাগ কর্তৃক প্রদত্ত বিলে নানা অনিয়ম-দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। ব্যবহৃত ইউনিটের অতিরিক্ত বিল করায় বিদ্যুৎ গ্রাহকরা আর্থিক ক্ষতিসহ দূর্ভোগের কবলে পড়ছেন।

জানা গেছে, সদর উপজেলার বল্লমঝাড় ইউনিয়নের কোমরপুর তুলসীঘাট জামে মসজিদের বিদ্যুৎ মিটারের রিডিংয়ে ব্যবহৃত ইউনিট রয়েছে ৪ হাজার ৯শ’ ১৫ ইউনিট। অথচ বিদ্যুৎ বিভাগ কর্তৃক ওই মসজিদের নামে সর্বশেষ যে বিদ্যুৎ বিল সরবরাহ করা হয়েছে তাতে মিটার রিডিং দেখানো হয়েছে ১৩ হাজার ৩শ’ ইউনিট। এব্যাপারে মসজিদ কর্তৃপক্ষ মিটার রিডারকে মৌখিকভাবে অভিযোগ করেও কোন সুফল পাচ্ছে না। ফলে গাইবান্ধা বিদ্যুৎ বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী বরাবরে ওই মসজিদের সভাপতি আলহাজ্ব মকবুল হোসেন ৩০ জুলাই রিডিং অনুযায়ি বিলটি সংশোধন করার জন্য লিখিত অভিযোগ দায়ের করেন।

প্রসঙ্গত উল্লেখ্য যে, এ অবস্থা শুধু এ মসজিদেরই নয়, অনেক বিদ্যুৎ গ্রাহকের বিলে উল্লেখিত ইউনিটের সাথে মিটারে ব্যবহৃত রিডিংয়ের কোন মিল নেই। অভিযোগে জানা গেছে, বিদ্যুৎ বিভাগের দুর্নীতি পরায়ন কর্মকর্তাদের অবৈধ সংযোগের ব্যবহৃত বিদ্যুৎ ইউনিট ধামাচাপা দিয়ে প্রকৃত গ্রাহকদের নামে অতিরিক্ত ইউনিট দেখিয়ে এধরণের বিল আদায় করা হচ্ছে।

গাইবান্ধায় জন্মষ্টমী উৎসব পালিত

গাইবান্ধায় বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শ্রী কৃষ্ণের জন্মষ্টমী উৎসব পালিত হয়। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, গাইবান্ধা জেলা শাখার উদ্যোগে বৃহস্পতিবার ভিএইড রোড কালিমন্দির থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এছাড়া এদিনের অন্যান্য কর্মসূচীর মধ্যে ছিল কালিমন্দির অঙ্গনে দেশ ও জাতির মঙ্গল কামনায় গীতাযজ্ঞ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শ্রী কৃষ্ণ পূজা ও প্রসাদ বিতরণ।

র‌্যালী শেষে জেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি রণজিৎ বক্সী সূর্য্যরে সভাপতিত্বে জেলা শহরের ভি-এইড রোড কালিবাড়ি মন্দিরে আলোচনা সভায় বক্তব্য রাখেন প্রধান অতিথি জেলা প্রশাসক মো. আব্দুস সামাদ, পুলিশ সুপার মো. আশরাফুল ইসলাম, গাইবান্ধা পৌর মেয়র অ্যাডভোকেট শাহ মাসুদ জাহাঙ্গীর কবির মিলন, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আশরাফুল মমিন খান, গাইবান্ধা প্রেসক্লাবের উপদেষ্টা গোবিন্দলাল দাস, জেলা আ’লীগের সহ-সভাপতি ফরহাদ আব্দুল্লাহ হারুন বাবলু, জেলা জাসদের সভাপতি শাহ শরিফুল ইসলাম বাবলু, সাধারণ সম্পাদক গোলাম মারুফ মনা, জেলা পুজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অধ্যক্ষ পরেশ চন্দ্র সরকার, বিমল সরকার, সুদেব চৌধুরী প্রমুখ। ছবি সংযুক্ত

পলাশবাড়ীতে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী পালিত

গাইবান্ধার পলাশবাড়ী উপজেলা বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ আয়োজনে গতকাল বৃহস্পতিবার সনাতন ধর্মাবলম্বীদের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব পূণ্য তিথী জন্মাষ্টমী যথাযোগ্য মর্যাদায় ও ধর্মীয় ভাবগাম্ভীয্যের মধ্য দিয়ে পালন করা হয়। উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি দিলীপ চন্দ্র সাহার নেতৃত্বে একটি বিশাল বর্ণাঢ্য র‌্যালী কালীবাড়ী কেন্দ্রীয় মন্দির হতে থেকে বের হয়ে সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে র‌্যালীটি কেন্দ্রীয় মন্দির চত্বরে গিয়ে শেষ হয়। এসময় বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ উপজেলা শাখার সভাপতি দিলীপ চন্দ্র সাহার সভাপতিত্বে আলোচনা সভায় ভগবান শ্রীকৃষ্ণের আর্বিভাবের উপর আলোকপাত করে বক্তব্য রাখেন, উপজেলা পূজা উদ্যাপন পরিষদের সহ-সভাপতি গোপাল গোবিন্দ তালুকদার ও শ্যামল চন্দ্র সাহা, সাধারণ সম্পাদক নির্মল মিত্র, যুগ্ম সাধারণ সম্পাদক মোহন সরকার, সাংগঠনিক সম্পাদক সুধীর দাস, সদস্য অবিনাশ সরকার, অরজিত চন্দ্র সাহা ঘুটু, বিশ্বজিৎ সাহা ও রনি চন্দ্র সাহা, মনোহরপুরের চিত্ররঞ্জন, কিশোরগাড়ীর শুধাংশু বাবু প্রমুখ। বর্ণাঢ্য র‌্যালীতে কয়েকশত সনাতন ধরমাবম্বীরা অংশ নেয়। আজ শুক্রবার মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্ম তিথী জন্মাষ্টমী উপলক্ষে কালীবাড়ী কেন্দ্রীয় মন্দির প্রাঙ্গণে ভোগ বিতরণ করা হবে।