• আজ শুক্রবার, ১৪ মাঘ, ১৪২৮ ৷ ২৮ জানুয়ারি, ২০২২ ৷

হিজাব বৈধ হচ্ছে কানাডার পুলিশ বাহিনীতে !


❏ শুক্রবার, আগস্ট ২৬, ২০১৬ আন্তর্জাতিক

hijab-police


আন্তর্জাতিক ডেস্ক-  কানাডায় পরিবর্তনের ডাক দিয়ে ক্ষমতায় আসা জাস্টিন ট্রুডুর সরকার শুরু থেকেই নানা চমক দেখিয়ে চলছে। ক্ষমতায় এসেই বিগত সরকার মুসলিম নারীদের নেকাব পরিধানের ওপর নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে যে আপিল করেছিল, তা প্রত্যাহার করে নেয়।

নির্বাচনের আগে জাস্টিন ট্রুডো ও তার দল মুসলিম নারীদের স্বাধীনতার পক্ষে, নেকাব পরার অধিকারের পক্ষে ছিলেন। ট্রুডো তখন বলেছিলেন, তিনি সংখ্যালঘু মুসলিম নারীদের অধিকার ও স্বাধীনতা রক্ষার পদক্ষেপ নেবেন। কোনো নাগরিককে তার পোশাকের ব্যাপারে বাধ্য করবেন না।

এরই ধারাবাহিকতায় কানাডার সরকার মুসলিম নারীদের পুলিশের অংশগ্রহণ বাড়াতে আরেক যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছে। নতুন এ সিদ্ধান্তের ফলে এখন থেকে কানাডার রয়্যাল মাউন্টেড পুলিশের মুসলিম নারী পুলিশ সদস্যরা ইচ্ছে করলে ইউনিফর্মের অংশ হিসাবে হিজাব ব্যবহার করতে পারবেন।

রয়্যাল মাউন্টেড পুলিশ, যাদের মাউন্টিস নামেও ডাকা হয়, তারা লাল কোর্তা, কালো প্যান্ট, চামড়ার হ্যাট আর বুট পড়ে থাকেন। দুই শতক আগে থেকে চালু করা এই পোশাকের খুব কমই পরিবর্তন আনা হয়েছে। শুধুমাত্র ১৯৯০ সাল থেকে শিখ কর্মকর্তারা মাথায় পাগড়ি পরার অনুমতি পেয়েছেন।

এদিকে ফ্রান্সের মুসলমান নারীদের সাতারের পোষাক বুরকিনি নিয়েও মুখ খুলেছে কানাডার প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, সাংস্কৃতিক বৈচিত্রে নজরদারি ও অসহিষ্ণুতা অবলম্বন না করে ব্যক্তি স্বাধীনতা ও অপরের অধিকারের প্রতি সম্মান জানানো উচিৎ।