• আজ সোমবার, ৩ মাঘ, ১৪২৮ ৷ ১৭ জানুয়ারি, ২০২২ ৷

ভয়াবহ ভূমিকম্পের পর ইতালিতে জরুরি অবস্থা ঘোষণা


❏ শুক্রবার, আগস্ট ২৬, ২০১৬ Breaking News, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক – ইতালিতে ভয়াবহ ভূমিকম্পে ব্যাপক প্রাণহানির ঘটনায় ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোতে জরুরি অবস্থা ঘোষণা করেছে দেশটির সরকার। জীবতদের উদ্ধারের আশা ক্ষীণ হওয়ার পরই সরকারের পক্ষ থেকে এ ঘোষণা আসল। খবর বিবিসির।

ইতালির প্রধানমন্ত্রী মাতেও রেনজি ক্ষতিগ্রস্ত এলাকা পুনর্নির্মাণের জন্য ৫০ মিলিয়ন ইউরো ফান্ডের ঘোষণা দিয়েছেন। এছাড়া তাদের জন্য ট্যাক্স মওকুফ করে ‘ইতালিয়ান হোমস’ নামে এক প্রকল্পের ঘোষণা দিয়েছেন তিনি।

স্থানীয় সময় বুধবার ভোর সাড়ে তিনটার দিকে শক্তিশালী মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে ইতালির বিভিন্ন শহর।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ৬ দশমিক ২ মাত্রার ওই ভূমিকম্পটির উপকেন্দ্র ছিল রোমের উত্তর-পূর্বের রেইতি নামক একটি স্থান। এটির উৎপত্তিস্থল ছিল ভূমির ১০ কিলোমিটার গভীরে।

italy-emergency৬ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর থেমে থেমে এখন পর্যন্ত শতাধিক আফটার শক অনুভূত হয়েছে। এর মধ্যে সবচেয়ে তীব্র আফটার শকের মাত্রা ৫ দশমিক ৫। এর ফলে ৫ সহস্রাধিক উদ্ধারকর্মীর তৎপরতা ব্যাহত হচ্ছে।

ভূমিকম্পে এখন পর্যন্ত ২৫২ জনের প্রাণহানির ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে। আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন সাড়ে তিনশ’র বেশি মানুষ।

নিহতদের মধ্যে স্পেনের একজন, রোমানিয়ার পাঁচজনসহ আরও অনেক বিদেশি রয়েছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন। শক্তিশালী ওই ভূমিকম্পে মৃতের সংখ্যা বৃহস্পতিবার দুপুর পর্যন্ত ২৫০ জনে গিয়ে ঠেকেছে। আহত হয়েছে ৩৬৫ জন। ধ্বংসস্তূপের মধ্যে তল্লাশি অভিযান অব্যাহত রেখেছেন উদ্ধারকারীরা।