• আজ ১২ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

দুই বাংলার কবিদের ভালোবাসা, সাদেক সরওয়ার সম্পাদিত কবিতার বই ‘কবিতায় এপার ওপার’


(নিশীতা মিতুর সম্পাদনায়, শিল্প-সাহিত্য ডেস্ক, সময়ের কণ্ঠস্বর)  এপার বাংলা আর ওপার বাংলা। ভাগ হয়ে গেছে বেশ অনেক বছর আগেই। রাজনৈতিক সীমারেখা দুই বাংলাকে আলাদা করলেও মনের দিক থেকে কি সম্পুর্ন আলাদা করতে পেরেছে? বাংলাদেশের স্বাধীনতা পদক পাওয়া কবি নির্মলেন্দু গুণ মনে করেন, ‘রাজনৈতিকভাবে বাংলা ভাগ হলেও সাহিত্য ও সংস্কৃতিচর্চার ক্ষেত্রে এপার-ওপার, দুই পারেই একটা অভিন্নতা দেখা যায়’।

একদম সত্যি বলেছেন তিনি। বাংলার রুপ দেখে দু পাড়ের বাঙালিরাই মুগ্ধ হন। চাঁদ, প্রকৃতি, ভালোবাসা নিয়ে দুই বাংলার কবিরাই ছন্দ মেলান। সেই ছন্দকে একই মালায় গাঁথার ইচ্ছে থেকেই কবি সাদেক সরওয়ারের সম্পাদনা জগতে আসা। দুই বাংলার কবিদের একই সঙ্গে পাঠকের কাছে নিয়ে এলো সাদেক সরওয়ার সম্পাদিত কবিতার বই ‘কবিতায় এপার ওপার’।

এতে আছে এপার বাংলা ও ওপার বাংলার ৩৫ জন উদীয়মান কবির ১০৮টি কবিতা। আছে এপার বাংলার কবি আসিফ চৌধুরী, কণা, সৌমেন অনন্ত, ওয়াহিদ ইবনে রেজা, মোস্তফা মনোয়ার ও অন্তরা স্কলাস্টিকা গোমেজের মতো তরুণ কবিদের কবিতা। আবার তাঁদের সঙ্গে যেন একই সাগরের অন্য নদী হয়ে মিলে গেছে ওপার বাংলার শুভদীপ মাইতি, নবারুণা গাঙ্গুলি, অপূর্ব নাথ, সুদীপ্তা গোস্বামীর কবিতা।

‘ভূখণ্ড ভাগ হয়েছে ঠিকই, কিন্তু সংস্কৃতিগত দিক থেকে দুই বঙ্গের মানুষ বিচ্ছেদ মানেনি’, ওপার বাংলার বিখ্যাত কবি রুদ্র গোস্বামীর এই লাইনটিই যেন গেঁথেছে দুই বাংলার কবিদের কবিতা দিয়ে সাদেক সরওয়ার সম্পাদিত ‘কবিতায় এপার ওপার’ এই বইটিকে। এক এক কবির কবিতা যেন আপনাকে নিয়ে যাবে অন্যরকম এক ভাবনার জগতে। ভাবিয়ে তুলবে আপনার ঘুমিয়ে থাকা চিন্তাগুলোকে।

অসাধারণ এই কবিতার বইটি পাওয়া যাবে আগামী ১ থেকে ১০ সেপ্টেম্বর ‘ষষ্ঠ বাংলাদেশ বইমেলা কলকাতা-২০১৬’-তে অনিন্দ্য প্রকাশের ১১ নম্বর স্টলে এবং বইটির আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন হবে আগামী ৪ সেপ্টেম্বর, বিকেল ৪টায় কলকাতার রবীন্দ্রসদনে। বইটির মোড়ক উন্মোচন করবেন বর্তমান সময়ে দুই বাংলার জনপ্রিয় কবি রুদ্র গোস্বামী।

বইটির মূল্য রাখা হয়েছে ২৫০ টাকা। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বাংলাদেশের কবিতাপ্রেমি পাঠকেরা বইটি সংগ্রহ করতে পারেন রকমারি ডট কম থেকে ১৬২৯৭/ ০১৫১৯৫২১৯৭১ এই নম্বরে ফোন করে..

◷ ১০:৫৬ পূর্বাহ্ন ৷ শনিবার, আগস্ট ২৭, ২০১৬ শিল্প-সাহিত্য