• আজ ২৬শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ওবামার সমালোচনা করলেন ট্রাম্প

❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৮, ২০১৬ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ-   রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল ট্রাম্প এবার  যুক্ত রাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সমালোচনা করলেন। সম্প্রতি তিনি বলেছেন যে, বারাক ওবামার চেয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভালো নেতা। তার করা এ মন্তব্যে গুঞ্জনের বাতাস বইছে সারা বিশ্বে।

স্থানীয় সময় বুধবার একটি টেলিভিশন ফোরামে যুক্তরাষ্ট্রের বৈশ্বিক নেতৃত্ব নিয়ে নিজের অবস্থান সম্পর্কে কথা বলেন রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী ট্রাম্প। এ সময় তিনি ওবামা সরকারের কঠোর সমালোচনা করেন।

একই ফোরামে যোগ দেন ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটন। তিনি ই-মেইল ইস্যুতে নিজের অবস্থান ব্যাখ্যা করেন।

এনবিসি টেলিভিশনের এ অনুষ্ঠানে হিলারি-ট্রাম্প পরপর কথা বলেন। প্রেসিডেন্ট ওবামার প্রথম মেয়াদে পররাষ্ট্রমন্ত্রী ছিলেন হিলারি ক্লিনটন। বৈশ্বিক নেতৃত্বে ওই সময়ের সরকারের কঠোর সমালোচনা করেন ট্রাম্প।

এনবিসির ‘কমান্ডারস-ইন-চিফ’ ফোরামে অংশ নেয় যুক্তরাষ্ট্রের প্রবীণ ও বিদগ্ধ জেনারেলরা। ট্রাম্পের অভিযোগ, ওবামা-হিলারি তাদের সামর্থ্যের প্রকাশ ঘটাতে দেননি।

৮ নভেম্বর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচন উপলক্ষে দলীয় মনোনয়ন পাওয়ার পর হিলারি ও ট্রাম্প এই প্রথম একই মঞ্চে কথা বললেন। পররাষ্ট্রমন্ত্রী থাকার সময় ব্যক্তিগত ই-মেইল ব্যবহার করে রাষ্ট্রীয় তথ্যের আদান-প্রদান নিয়ে প্রশ্নের মুখে পড়েন হিলারি। এফবিআইয়ের পরিচালক জেমস কোমে হিলারিকে ‘চূড়ান্ত রকমের বেহিসাবি’ বলে উল্লেখ করেন। তবে তার বিরুদ্ধে কোনো অভিযোগ গঠনের কথা বলেননি তিনি।

এদিকে বড় পরিসরে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সম্প্রসারণের পরিকল্পনা ঘোষণা করেছেন ওবামা। তিনি চান, বৈশ্বিক নেতৃত্বে যুক্তরাষ্ট্র আরো শক্ত অবস্থানে থাকুক। শক্তি প্রয়োগের মাধ্যমে শান্তির মডেল দাঁড় করাতে চেষ্টা করেছেন তিনি।