ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজট, ভোগান্তিতে ঈদে ঘরমুখো যাত্রী

⏱ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৮, ২০১৬ 📁 Breaking News, আলোচিত বাংলাদেশ

মুন্সীগঞ্জ প্রতিনিধি- মহাসড়কে একাধিক সড়ক দুর্ঘটনা, যানবাহনের অতিরিক্ত চাপ ও মেঘনা সেতুর ওপর দুটি ট্রাক বিকল হওয়ার কারণে মুন্সীগঞ্জে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তৈরি হয়েছে যানজট। বুধবার ভোর রাত থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত মহাসড়কের বিস্তৃত এলাকা জুড়ে এই যানজটে ভোগান্তিতে পড়েছেন বাড়ি ফেরা মানুষেরা।

103447daudkandi_picture_03-10-10-14দাউদকান্দি ও গজারিয়া হাইওয়ে পুলিশ সূত্রে জানা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চার লেনের গাড়িগুলো মেঘনা-গোমতি ও মেঘনা সেতুর ওপর দিয়ে যাওয়ার সময় দুই লেনে পরিণত হয়। ফলে গাড়িগুলোকে ধীরগতিতে সেতু দুটি পার হতে হয়। এ সময় থেমে থেমে যানজট সৃষ্টি হয়। গত তিন দিনের যানজটের রেশ কাটতে না কাটতেই বুধবার রাতে মেঘনা সেতুর ওপর অতিরিক্ত মালবোঝাই একটি ট্রাক বিকল হয়ে পড়লে এ দীর্ঘ যানজট সৃষ্টি হয়। গজারিয়া হাইওয়ে পুলিশ গাড়িটি সরিয়ে নিলে আবার যানবাহন চলাচল শুরু হয়। কিন্তু ঈদে অতিরিক্ত মালবোঝাই ফিটনেসবিহীন ট্রাক ও কাভার্ড ভ্যান সেতুর ওপর দিয়ে ধীর গতিতে চলাচলের ফলে যানজট আরো দীর্ঘতম হয়।

গজারিয়া হাইওয়ে পুলিশের সার্জেন্ট শাহ জামান রাজ বলেন, “একদিকে অতিরিক্ত গাড়ির চাপ অন্যদিকে অন্যদিকে ফিটনেসবিহীন গাড়ির মালিকরা অতিরিক্ত লাভের আশায় পুরানো গাড়িগুলো সেতুর ওপর দিয়ে খুব ধীর গতিতে চলে। কোনোটি আবার মাঝপথে বিকল হয়ে যানঝট সৃষ্টি করে।”

দাউদকান্দি হাইওয়ে পুলিশের এসআই মো. রফিকুল ইসলাম বলেন, “চার লেনের গাড়িগুলো দুই লেন সেতুর ওপর দিয়ে ধীর গতিতে যাওয়ার সময় যানঝট সৃষ্টি হয়। বিকল্পভাবে নির্মাণাধীন মেঘনা, গোমতী এবং কাঁচপুর সেতু নির্মাণের কাজ শেষ হলেই আর যানজট থাকবে না। তাছাড়া মহাসড়কে ওজন নিয়ন্ত্রক (স্কেল) মেশিন না থাকায় চালকরা অতিরিক্ত মালবোঝাই গাড়িগুলো সেতুর ওপর উঠেই বিকল হয়ে পড়ে। এ কারণে সৃষ্টি হয় দীর্ঘ জানজট।

গজারিয়া থানার ওসি মো. হেদায়াতুল ইসলাম ভুঞা জানান, যানজট নিরসনে পুলিশ সর্বাত্বক চেষ্টা চালাচ্ছে।