• আজ ২৬শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

২৩৬৭ গেরিলাকে মুক্তিযোদ্ধার স্বীকৃতির নির্দেশ

❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৮, ২০১৬ প্রবাসের কথা, ফিচার

সময়ের কণ্ঠস্বর- একাত্তুরের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ন্যাপ, কমিউনিস্ট পার্টি, ছাত্র ইউনিয়ন সদস্যদের নিয়ে গঠিত বিশেষ গেরিলা বাহিনীর ২ হাজার ৩৬৭ জনকে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

cortবিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও আবু তাহের মো. সাইফুর রহমানের বেঞ্চ বৃহস্পতিবার এবিষয়ে একটি রুলের নিষ্পত্তি করে এ আদেশ দেয়।

এই প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদনটি করেন ন্যাপ-কমিউনিস্ট পার্টি-ছাত্র ইউনিয়নের গেরিলা বাহিনীর ডেপুটি কমান্ডার ও ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য।

আদেশের পর রিট আবেদনকারীর আইনজীবী অ্যাডভোকেট সুব্রত চৌধুরী বলেন, গেরিলা বাহিনীর ২৩৬৭ জনের তালিকা সম্বলিত প্রকাশিত গেজেট বাতিলের প্রজ্ঞাপনকে আদালত অবৈধ ঘোষণা করে রায় দিয়েছে। সেইসঙ্গে তাদেরকে মুকিযোদ্ধা হিসেবে প্রাপ্য সম্মান, মর্যাদা ও সুযোগ-সুবিধা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

২০১৩ সালের ২২ জুলাই গেরিলা বাহিনীর এই যোদ্ধাদের মুক্তিযোদ্ধা হিসাবে ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে সরকার। তাদের মধ্যে কমরেড মণি সিংহ, প্রফেসর মোজাফফর আহমেদ ও পঙ্কজ ভট্টাচার্য ছাড়াও অনেক খ্যাতিমান মুক্তিযোদ্ধা রয়েছেন। পরবর্তীতে কোনও কারণ ছাড়াই ২০১৪ সালের ২৯ অক্টোবর সেই প্রজ্ঞাপন বাতিল করে নতুন প্রজ্ঞাপন জারি করা হয়, যেখানে গেরিলা যোদ্ধাদের মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়।

এ পরিস্থিতিতে ২০১৪ সালে প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন দায়ের করেন গেরিলা মুক্তিযোদ্ধা পঙ্কজ ভট্টাচার্য।