• আজ ২৬শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

‘অা‌গে জান‌লে ঈদে বা‌ড়ি যাইবার নাম মু‌খে লইতাম না’

❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৮, ২০১৬ আলোচিত বাংলাদেশ

স্টাফ করেসপন্ডেন্ট, সময়ের কণ্ঠস্বর- ঈদ মানে ঘরে ফেরার উৎসব। দৈনন্দিন ব্যস্ততা ভুলে ঈদ আনন্দ উদযাপন করতে কয়েক দিনের জন্য ঢাকা ছেড়ে বাড়ি ফেরেন সবাই। আর তাই ইতিমধ্যে রাজধানীবাসী বাড়ির পথে ছুটতে শুরু করেছেন।

untitled-1_220794তবে নাড়ির টানে ঘরে ফেরা মানুষের আসল যুদ্ধ শুরু হবে আগামী ১১ সেপ্টেম্বর (রবিবার) থেকে। কারণ ওই দিন থেকে শুরু হচ্ছে ঈদুল আজহার সরকারি ছুটি। কিন্তু এর আগে শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি। ফলে আজ বৃহস্পতিবার ছিল শেষ কর্মদিবস। অনেকেই এদিন অফিসে হাজিরা দিয়ে রাজধানী থেকে নাড়ির টানে বাড়ির পানে ছুটে চলছেন।

কিন্তু এরই মধ্যে সড়কে দেখা দিয়েছে তীব্র যানজট। এতে ভোগান্তিতে পড়েছেন ঘরমুখো মানুষেরা। বিশেষ করে যানজটে স্থবির হয়ে পড়েছে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু জাতীয় মহাসড়ক ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক। থেমে থেকে চলছে গাড়ি, আর ২ ঘন্টার পথ পাড়ি দিতে লাগছে ৮-৯ ঘন্টা।

আর এতে করে ভোগান্তিতে পড়েছেন ঘরমুখো মানুষেরা। যানজট নিয়ে অনেকেই ক্ষোভ প্রকাশ করছেন যার যার ফেসবুকের ওয়ালে, বাংলা সিনেমার নতুন নির্মাতা রফিক সিকদার তার ফেসবুকে লিখেছেন এভা‌বে অাটকা‌মু অা‌গে জান‌লে বা‌ড়ি যাইবার নাম মু‌খে লইতাম না।

2ইকবাল হোসাইন বাহালুল নামে এক ব্যক্তি লিখেছেন, রাস্তায় অনেক জ্যাম কুমিল্লা আসার জন্য কাঁচ পুরে এখন, মনে হয় দুই দিন লাগবে আসতে।

4রানা মোহাম্মদ জুয়েল নামে এক জন লিখেছেন, মেঘনা সেতু পার হয়ে কি কুমিল্লা যেতে পারবো পাঞ্জেরী…??? তেমন কিছুনা ছোটো খাটো জ্যাম এক জায়গায় ২ঘণ্টা বসে আছি… সোনার বাংলাদেশ।

3মোশারফ হোসাইন ঝিন্টু নামে আরেক ব্যক্তি লিখেন, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে গতকাল থেকেই ৭০ কিলোমিটার যানজট লেগেই আছে। মাননীয় মন্ত্রী এখন একটু রাস্তায় থাকলে, আপনার হাসি মুখ খানা যাত্রীরা দেখতে পারলে হয়তো ক্ষণিকের জন্য হলেও ক্লান্তিটা একটু দুর হতো। তয় সেলফিটা অবশ্য যানজটে পড়ে যেতো।

1এদিকে যানজট নিরসনে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী হিমশিম খাচ্ছে। তাদের সঙ্গে জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারাও মহাসড়কে কাজ করছেন। তাতেও পরিস্থিতির কোনো উন্নতি হচ্ছে না। তাই আসন্ন ঈদে ঘরমুখো মানুষের যাত্রা নিরাপদ ও হয়রানিমুক্ত রাখতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে টাঙ্গাইলের প্রায় ৬০ কিলোমিটার (কিমি) অংশে টাঙ্গাইল জেলা ও হাইওয়ে পুলিশের প্রায় ৭০০ সদস্য মোতায়েন করা হচ্ছে।

এ ছাড়া মহাসড়কের মির্জাপুর উপজেলার গোড়াই ক্যাডেট কলেজ এলাকায় ও জামুর্কী ইউনিয়নের পাকুল্যা এলাকায় ২টি ওয়াচ টাওয়ার নির্মাণ করা হয়েছে। এ ছাড়া মহাসড়কের রাবনা ও এলেঙ্গায় আরও ২টি ওয়াচ টাওয়ার নির্মাণ করা হবে বলে টাঙ্গাইলের ডিআইও ওয়ান হারেজ আলী জানিয়েছেন

এ দিকে, যানজট নিরসন, অপরাধ নিয়ন্ত্রণসহ যাত্রী হয়রানি রোধে মির্জাপুরের গোড়াই এলাকা থেকে বঙ্গবন্ধু যমুনা সেতু পূর্ব পাড় পর্যন্ত র‌্যাব-১২ ও পুলিশের কয়েকটি বিশেষ টিম কাজ করবে। তাদের পর্যবেক্ষণের জন্য মহাসড়কের পাশে প্রায় ২৫টি স্থানে তাবু স্থাপন করা হচ্ছে।

একই সঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত মহাসড়কের মির্জাপুর, টাঙ্গাইল সদর ও এলেঙ্গা বাইপাস এলাকায় দায়িত্ব পালন করবে বলে জানিয়েছেন টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. মাহবুব হোসেন।

এদিকে ঈদে ঘরমুখী মানুষের যাত্রা নির্বিঘ্ন করা বড় কঠিন চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম মহানগরীতে ফিটনেসবিহীন যানবাহনের বিরুদ্ধে অভিযানের কার্যক্রম পরিদর্শনকালে তিনি এ মন্তব্য করেন।