🕓 সংবাদ শিরোনাম

শরীয়তপু‌রে কৃষিঋণ পেতে হয়রানি, ব্যাংকে দালাল চ‌ক্রের দৌরাত্ম্য চর‌মে!স্কটল্যান্ডের সংস‌দে প্রথম বাংলা‌দেশি এমপি নবীগঞ্জের ফয়ছল চৌধুরীসিলেটে চাহিদামতো ইফতারি না দেয়ায় অন্তঃসত্ত্বা গৃহবধূকে হত্যা!করোনাকালে কিন্ডারগার্টেন ও নন-এমপিও শিক্ষকদের করুণ দশা!ওয়ালটন স্মার্টফোনে ১০ হাজার টাকা পর্যন্ত ‘ঈদ সালামি’চাচীর পরকীয়ার কথা জেনে যাওয়ায় ভাতিজাকে নৃসংশ ভাবে খুনকেরাণীগঞ্জে দুই কিশোরীকে গণধর্ষণ, গ্রেপ্তার-৪চুয়াডাঙ্গায় পুলিশের উপর মাদক কারবারিদের হামলা: এস আইসহ আহত-৫রোজার মহিমায় মুগ্ধ হয়ে ভারতীয় তরুণীর ইসলাম গ্রহণপর্তুগালে সবচেয়ে বড় ঈদ জামাতের অনুমতি

  • আজ রবিবার,২৬ বৈশাখ, ১৪২৮ ৷ ৯ মে, ২০২১, সকাল ১০:০১

রূপচর্চায় তেজপাতার বিভিন্ন ব্যবহার

❏ শুক্রবার, সেপ্টেম্বর ৯, ২০১৬ লাইফস্টাইল

লাইফ স্টাইল ডেস্ক: রান্নার একটি অপরিহার্য উপাদান হল তেজপাতা। রান্নার স্বাদ এবং গন্ধ বৃদ্ধিতে এটি ব্যবহার করা হয়। রান্নার কাজ ছাড়াও শারীরিক নানা সমস্যা দূর করতেও তেজপাতা ব্যবহার করা হয়। বহুগুণী তেজপাতা রূপচর্চায়ও রয়েছে নানা ব্যবহার। জেনে নিন রূপচর্চায় তেজপাতার বিভিন্ন ব্যবহার সম্পর্কে।

tajpata

১। দাঁত সাদা করতে

তেজপাতা গুঁড়ো করে পেস্টের সাথে মিশিয়ে দাঁত মাজুন। এটি দাঁতের হলদেটে ভাব দূর করে মাড়ির যত্ন নিয়ে থাকে। আপনি চাইলে শুধু তেজপাতা গুঁড়ো দিয়েও দাঁত ব্রাশ করতে পারেন।

২। খুশকি দূর করতে

চুলের খুশকি দূর করতে তেজপাতা অনেক কার্যকরী। শুকানো তেজপাতার গুঁড়োর সাথে টকদই মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার এটি চুলে লাগান। কিছুক্ষণ পর শ্যাম্পু করে ফেলুন। এটি খুশকি দূর করার পাশাপাশি মাথার চুলকানি দূর করে দিয়ে থাকে।

৩। উকুন দূর করতে

৫০ গ্রাম তেজপাতা গুঁড়ো করে নিয়ে ৪০০ মিলিলিটার পানিতে জ্বাল দিতে থাকুন যতোক্ষণ না ১০০ মিলিতে পৌছায়। শুকিয়ে এলে ছেঁকে পানি আলাদা করে নিন। এই পানি চুলের গোঁড়ায়, মাথার ত্বকে ভালো করে ম্যাসেজ করে নিন। ৩/৪ ঘণ্টা রেখে চুল ধুয়ে ফেলুন। এটি কয়েকবার ব্যবহার করুন। দেখবেন উকুন দূর হয়ে গেছে।

৪। ত্বক পুনরুজ্জীবিত করা

দ্রুত ত্বক পুনরুজ্জীবিত করতে তেজপাতা বেশ কার্যকর। দুই কাপ পানিতে পাঁচটি তেজপাতা অল্প আঁচে জ্বাল দিন। এরপর একটি টাওয়াল পানিতে ভিজিয়ে নিন। এটি দিয়ে ৫ মিনিট ত্বক স্টিম করুন। এটি ত্বক রিল্যাক্স করার পাশাপাশি একটি গ্লো দেবে।

৫। কন্ডিশনার হিসেবে ব্যবহার

কিছু তেজপাতা পানিতে সিদ্ধ করে নিন। এবার এটি ছেঁকে ঠাণ্ডা করে নিন। শ্যাম্পু করার পর এই পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি কন্ডিশনার হিসেবে কাজ করবে। নিয়মিত ব্যবহারে এটি চুলকে ঝলমলে করে তুলবে।

৬। ফেইস প্যাক

আধা কাপ পানিতে এক টেবিল চামচ তেজপাতা গুঁড়ো দিয়ে দুই-তিন মিনিট জ্বাল দিন। একটি পাত্রে দুই চার টেবিল চামচ মুলতানি মাটি তেজপাতার পানির সাথে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটি ত্বকে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি ব্রণ, ত্বক থেকে মৃত কোষ এবং ব্যাকটেরিয়া দূর করে দেয়।