লামার ইয়াংছায় ৪ বছর যাবৎ ধরে নির্গত হচ্ছে প্রাকৃতিক গ্যাস : এলাকা জুড়ে লবণাক্ত পানি


❏ শুক্রবার, সেপ্টেম্বর ৯, ২০১৬ চট্টগ্রাম, দেশের খবর

এস কে খগেশপ্রতি চন্দ্র খোকন, লামা প্রতিনিধি: লামা উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের ৮নং ওয়ার্ড ইয়াংছা হেডম্যান পাড়া বৌদ্ধ ক্যাং এর নিজস্ব স্থাপিত ডিপ টিউবয়েল থেকে বিগত ৪ বছর যাবৎ অনবরত প্রাকৃতিক গ্যাস নির্গত হচ্ছে। বিষয়টি গত ১ সেপ্টেম্বর ২০১৬ইং বৃহস্পতিবার ইয়াংছা সাসনা পুংঞা রক্ষিত বৌদ্ধ বিহারের সেবক ক্যয়চাই মার্মা (১২) সন্ধ্যার পর মোমবাতি নিয়ে টিউবয়েলে হাতমুখ দৌত করতে গেলে হঠাৎ করে টিউবয়েলের পানিতে আগুন ধরে যায়। তখন থেকে জানাজানি হয় বিষয়টি।

gas

সরজমিনে দেখা যায়, বৌদ্ধ বিহারের সীমানায় অবস্থিত ডিপ টিউবয়েলটি থেকে অনবরত গ্যাস নির্গত হচ্ছে। টিউবয়েলের পানি অতিমাত্রায় লবণাক্ত। এছাড়া আশপাশের ৪শত গজের মধ্যে আরো ২-৩ জায়গা দিয়ে গ্যাস বের হচ্ছে। স্থানীয়রা অত্র এলাকায় প্রাকৃতিক গ্যাস এর খনি আছে বলে ধারনা করছে।

ইয়াংছা সাসনা পুংঞা রক্ষিত বৌদ্ধ বিহারের পরিচালনা কমিটির সভাপতি ক্যয়চিংহ্লা মার্মা (৫৫) জানায়, ডিপ টিউবয়েলটি ৪ বছর যাবৎ নির্মাণ করা হলেও গ্যাস নির্গমন এর বিষয়টি গত এক সপ্তাহ থেকে জানতে পারা যায়। বিষয়টি ছড়িয়ে পড়লে প্রতিদিন শত শত লোকজন গ্যাস নির্গমন এর দৃশ্য দেখতে ভিড় জমাচ্ছে।

বৌদ্ধ বিহারের ২ শত গজ পশ্চিম দিকে সাবেক মেম্বার আব্দু সালামের বাড়ির টিউবয়েলেও পাইপ দিয়ে একইভাবে গ্যাস নির্গত হয় বলে জানায় আব্দু সালামের স্ত্রী রোকেয়া বেগম (৪৫)। আরো বলেন, তাদের বাড়ির পূর্ব পাশের ধানের জমির একটি গর্ত থেকে সবসময় পানি বের হয়। সেখানেও দিয়াশলায় কাঠি দিয়ে আগুন জ্বালালে আগুন জ্বলতে থাকে।

স্থানীয় ৮নং ওয়ার্ড মেম্বার মোঃ শহিদুজ্জামান মাষ্টার বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, আমাদের মনে হচ্ছে অত্র এলাকায় প্রাকৃতিক গ্যাসের বড় মজুদ রয়েছে। প্রায় ১ কিলোমিটার এলাকা জুড়ে গ্যাসের উৎপত্তির চি‎হ্ন পাওয়া যায়। সরকারের সংশ্লিষ্ট বিভাগের আশু হস্তক্ষেপ কামনা করছি।

লামা উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ সময়ের কণ্ঠস্বরকে বলেন, ইয়াংছা সাসনা পুংঞা রক্ষিত বৌদ্ধ বিহারের টিউবয়েল থেকে গ্যাস নির্গত হওয়ার বিষয়টি জানতে পেরেছি। তেল ও গ্যাস অনুসন্ধান কাজে নিয়োজিত বাপেক্স সহ উর্দ্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করা হবে।