• আজ মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৮ মে, ২০২১ ৷

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণঃ ১৪০০ কোটি টাকার ঋণচুক্তি


❏ শুক্রবার, সেপ্টেম্বর ৯, ২০১৬ Breaking News, ফিচার

সময়ের কণ্ঠস্বর - মহাকাশে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণে অর্থায়নে হংকং সাংহাই ব্যাংক করপোরেশনের (এইচএসবিসি) সঙ্গে ঋণচুক্তিতে সই করেছে সরকার। শুক্রবার বিকালে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার (বিটিআরসি) কার্যালয়ে চেয়ারম্যান শাহজাহান মাহমুদ ও এইচএসবির বাংলাদেশের ডেপুটি সিইও মাহবুর উর রহমান চুক্তিতে নিজ নিজ পক্ষে স্বাক্ষর করেন।

চুক্তি অনুযায়ী, এইচএসবিসি বাংলাদেশের কাছ থেকে ১৫ কোটি ৭৫ লাখ ইউরো ঋণ নিয়ে স্যাটেলাইট সিস্টেম ক্রয়, স্যাটেলাইট নির্মাণ ও গ্রাউন্ড স্টেশন নির্মাণের কাজে ব্যয় করা হবে।

bongobondhu-satelite

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিটিআরসি চেয়ারম্যান বলেন, “১৫৭ দশমিক ৫ মিলিয়ন ইউরো যা বাংলাদেশের টাকায় প্রায় ১৪০০ কোটি টাকার এই ঋণ এর ইন্টারেস্ট রেইট এক দশমিক ৫১ শতাংশ। ঋণ শোধের সময় ১২ বছর এবং ২০ কিস্তিতে এ ঋণ শোধ করতে হবে।”

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ প্রকল্প নেওয়ার পর দুই বছরের বেশি সময় পর ২০১৪ সালের ১৬ সেপ্টেম্বর ৩ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়।

এর জন্য প্রায় ২ হাজার কোটি টাকার ‘স্যাটেলাইট সিস্টেম’ কেনা হচ্ছে ফ্রান্স থেকে, বাংলাদেশকে ‘অরবিটাল স্লট’ ইজারা দিচ্ছে রাশিয়া।

২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা সম্ভব হবে বলে সরকার আশা করছে।