🕓 সংবাদ শিরোনাম

কর্মস্থলে ফিরতে গাদাগাদি করে রাজধানীমুখী লাখো মানুষশেরপুরে পৃথক ঘটনায় একদিনে ৭ জনের মৃত্যুএক বিয়ে করে দ্বিতীয় বিয়ের জন্যে বড়যাত্রীসহ খুলনা গেল যুবক!আমার মৃত্যুর জন্য রনি দায়ী! চিরকুট লিখে স্কুল ছাত্রীর আত্মহত্যাইসরাইলীয় আগ্রাসনের  বিরুদ্ধে ইসলামী বিশ্বের নিন্দার নেতৃত্বে সৌদি আরবত্রিশালে সড়ক দূর্ঘটনায় ৩ জনের মৃত্যুতে নিহতের বাড়ীতে চলছে শোকের মাতমকলাপাড়ায় এক সন্তানের জননীর মরদেহ উদ্ধারটাঙ্গাইলে কৃষক শুকুর মাহমুদ হত্যা মামলায় গ্রেফতার-১ফরিদপুরে নানা আয়োজনে প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিতজামালপুরে ঘর মেরামতের সময় বিদ্যুৎস্পৃষ্টে তিন জনের মৃত্যু

  • আজ সোমবার, ৩ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৭ মে, ২০২১ ৷

স্টিলথ বিমান ধরার উপযোগী রাডার তৈরি করল চীন: অত্যাধুনিক যুদ্ধবিমানের দিন শেষ!


❏ শুক্রবার, সেপ্টেম্বর ৯, ২০১৬ আন্তর্জাতিক

4bk939d664a97edqmj_800c450


আন্তর্জাতিক ডেস্কঃ

স্টিলথ বিমান নির্ভুল ভাবে শনাক্ত করার উপযোগী রাডার তৈরির দাবি করেছে চীন। প্রচলিত অত্যাধুনিক রাডারের শ্যেন চক্ষু অনায়াসে ফাঁকি দিয়ে শত্রু লক্ষ্যবস্তুতে আঘাত হানার সক্ষমতা আছে স্টিলথ যুদ্ধবিমানের। ফলে এ জাতীয় বিমানকে রাডারের চোখে প্রায় অদৃশ্য হিসেবে মনে করা হয়। এ ছাড়া, একই প্রযুক্তিতে রণতরীও বানানো হচ্ছে।

কিন্তু কোয়ান্টাম রাডার নামের নতুন ব্যবস্থা তৈরির মধ্য দিয়ে অত্যাধুনিক যুদ্ধবিমানের এমন সক্ষমতা আর কার্যকর থাকবে না বলে দাবি করা হচ্ছে। বিপুল অর্থ ব্যয়ে নির্মিত এ সব বিমানের সঙ্গে সেকেলে বিমানের আর কোনো পার্থক্য রাডারের চোখে থাকবে না।

অত্যাধুনিক কোয়ান্টাম রাডার তৈরি করেছে চীনা প্রতিরক্ষা এবং ইলেক্ট্রনিক সংস্থা সিইটিসি’র শাখা ইনটেলিজেন্ট পার্সিফশন টেকনোলজি। ৬০ মাইল ব্যাসার্ধের মধ্যে যে কোনো লক্ষ্যবস্তু শনাক্ত করতে সক্ষম এ রাডার। চীনা সরকারি বার্তা সংস্থা বলছে, গত মাসে কোয়ান্টাম রাডারের সফল পরীক্ষা চালানো হয়েছে।

ধারণা করা হচ্ছে, কোয়ান্টাম এনট্যাংগেলমেন্ট ফোটোন ব্যবহার করছে এ রাডার। এতে প্রচলিত রাডারের চেয়ে লক্ষ্যবস্তু নির্ণয়ের সক্ষমতা অনেক উন্নত হয়েছে।

চীন বিশ্বের প্রথম কোয়ান্টাম  কম্যুনিকেশন উপগ্রহ ছোঁড়ার পরই নতুন রাডার তৈরির ঘোষণা দিল। এ উপগ্রহের যোগাযোগ ব্যবস্থার বিরুদ্ধে সাইবার হামলা চালানো যাবে না। কিংবা হ্যাক করাও সম্ভব নয় বলে ঘোষণা করা হয়েছিল।

চাঁদে রাডার ঘাঁটি বসানোর কর্মসূচি নিয়ে চীন এগিয়ে চলেছে বলে খবর প্রকাশের পরপরই দেশটির নতুন উপগ্রহ এবং রাডার ব্যবস্থার কথা জানানো হলো।