সংবাদ শিরোনাম
  • আজ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

 মহাকাশে বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইট যাচ্ছে  ২০১৭ সালের ১৬ ডিসেম্বর

❏ শনিবার, সেপ্টেম্বর ১০, ২০১৬ Breaking News, জাতীয়

সুময়ের কণ্ঠস্বর ডেস্ক –   ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম  জানান, ২০১৭ সালের ১৬ ডিসেম্বর মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণের লক্ষ্যে দ্রুত গতিতে এগিয়ে চলেছে স্যাটেলাইট নির্মাণ, স্যাটেলাইট সিস্টেম ক্রয়, গ্রাউন্ড স্টেশন নির্মাণের কাজ।

মহাকাশে বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ উৎক্ষেপণের জন্য এইচএসবিসি ব্যাংকের সঙ্গে এক হাজার ৪শ’ কোটি টাকার চুক্তি করেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি)।

satelite

শুক্রবার (৯ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর রমনায় বিটিআরসির সম্মেলন কক্ষে এই চুক্তি সই হয়।

বিটিআরসির পক্ষে চেয়ারম্যান ড. শাহ্জাহান মাহমুদ ও এইচএসবিসির পক্ষে ব্যাংকটির বাংলাদেশের ডেপুটি সিইও মাহবুব-উর রহমান চুক্তিতে স্বাক্ষর করেন।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম ও বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত সোফি এউব্রেটের উপস্থিতিতে স্যাটেলাইট নির্মাণ, স্যাটেলাইট সিস্টেম ক্রয়, গ্রাউন্ড স্টেশন নির্মাণের লক্ষ্যে হংকং-সাংহাই ব্যাংক (এইচএসবিসি) এবং বিটিআরসির মধ্যে ১৫৭ দশমিক ৫ মিলিয়ন ইউরো ঋণ চুক্তি সই হয়।

বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৯৬৭ কোটি ৯৫ লাখ টাকা। ১৬ ডিসেম্বর দেশের ৪৫তম বিজয় দিবস উপলক্ষে সরকার এটি উদ্বোধন করবে।

এর মধ্যে সরকার এক হাজার ৩১৫ কোটি টাকা এবং বাকি এক হাজার ৬৫২ কোটি টাকা বিডার্স ফাইন্যান্সিংয়ের মাধ্যমে সংকুলান করা হবে।