বিপিএলের বাড়ছে দল, সম্প্রচার স্বত্ব হারাচ্ছে চ্যানেল নাইন!

৩:৫৪ অপরাহ্ন | শনিবার, সেপ্টেম্বর ১০, ২০১৬ খেলা, স্পট লাইট

স্পোর্টস আপডেট ডেস্ক – চলতি বছরের ৬ নভেম্বরে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এর চতুর্থ আসর মাঠে গড়ানোর কথা রয়েছে। এর জন্য তোড়জোড় শুরু করে দিয়েছে ইতোমধ্যে বিপিএল গভর্নিং কাউন্সিল। সম্প্রতি ৩টি নুতন ফ্রাঞ্চাইজি চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে গভর্নিং কাউন্সিল। বিপিএল’র প্রথম ২ আসরে অংশ নেয়া দূরন্ত রাজশাহী এবং খুলনা রয়েল বেঙ্গল খেলাপী হওয়ায় তৃতীয় আসরে অংশ নিতে পারেনি এই ২ বিভাগের কোন দল। এবার এই দু’টি বিভাগ থেকে ২ টি দল নিচ্ছে অংশগ্রহণ।

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর আগ্রহে রেনেসাঁ গ্রুপ এবার কিনছে রাজশাহীর ফ্রাঞ্চাইজি। আর জেমকন গ্রুপ আগ্রহ প্রকাশ করেছে খুলনার ফ্রাঞ্চাইজি পেতে। বিপিএল’র গত আসরে সিলেট সুপার স্টারের ফ্রাঞ্চাইজি আলিফ গ্রুপ বিসিবি’র শর্ত ভঙ্গ করে ফ্রাঞ্চাইজি ফি পরিশোধে গড়িমসি করায় তাদের পরিবর্তে অন্য কোন ফ্রাঞ্চাইজি খুঁজছে বিপিএল গভর্নিং কাউন্সিল।

এদিকে বিপিএলের প্রথম আসর থেকেই সবগুলো খেলা সম্প্রচার করে আসছে চ্যানেল নাইন। কিন্তু বিপিএলের চতুর্থ আসরে সম্প্রচার স্বত্ব হারাতে যাচ্ছে চ্যানেলটি।

bpl-channel-9

সম্প্রতি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক শেখ সোহেল জানিয়েছেন, চ্যানেল নাইনের সাথে এবারের আসরের পরেও আরও তিন বছরের চুক্তি বিসিবির। কিন্তু সময় মতো অর্থ পরিশোধ না করায় বিসিবিকে এই পথে হাঁটতে হচ্ছে।

তিনি বলেন, ‘সম্প্রচার নিয়ে চ্যানেল নাইনের সাথে আমাদের একটি চুক্তি ছিল। আগামী তিন বছর বিপিএল সম্প্রচার করবে তারা। কিন্তু বোর্ড চ্যানেল নাইনের সাথে সেই চুক্তি ভাঙ্গতে যাচ্ছে। কেননা চ্যানেল নাইন বিভিন্ন সময়ে আমাদের চুক্তি অনুযায়ী অর্থ পরিশোধ করেনি।’

শেখ সোহেল বলেন, ‘আমরা তাদের আনুষ্ঠানিকভাবে কয়েকবার বিজ্ঞপ্তি দিয়েছি। কিন্তু তারা অর্থ পরিশোধ করতে ব্যর্থ হয়েছে। তাই আমরা চ্যানেল নাইনের সাথে এই বছরের সহ চার বছরের চুক্তি বাতিল করতে যাচ্ছি।’