• আজ শনিবার, ১ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৫ মে, ২০২১ ৷

মালিকের উগ্র মুনাফার লালসার বলি হল টঙ্গীর নিরীহ শ্রমিকরা


❏ রবিবার, সেপ্টেম্বর ১১, ২০১৬ আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর ডেস্ক – দীর্ঘসময় অতিবাহিত হওয়ার পরও কারখানার বয়লারটির পরীক্ষা নিরিক্ষা না করায় এধরণের মর্মান্তিক হতা-হতের ঘটনা ঘটল। কারখানার মালিকের উগ্র মুনাফার লালসার বলি হল নিরীহ শ্রমিকরা   ।

টঙ্গীতে বয়লার বিস্ফোরণে ২৬ শ্রমিক নিহত হওয়ার ঘটনায় দায়ী ব্যক্তিদের শাস্তি দাবি  জানিয়েছে  বাসদ  (মার্কসবাদী) ।

tonggi-trajede

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী)’র সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী এক বিবৃতিতে গাজীপুরের টঙ্গী বিসিক শিল্পনগরীর ট্যাম্পাকো ফুয়েলস নামক পাঁচ তলা কারখানায় বয়লার বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত ২৬ শ্রমিক নিহত ও প্রায় অর্ধ শতাধিক শ্রমিক আহত হওয়ার ঘটনায় শোক প্রকাশ এবং দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের শাস্তি দাবি করেন।

বিবৃতিতে তিনি আরো বলেন, ‘শ্রমিকরা অভিযোগ করেন আজ সকাল ৬ টায় বয়লার বিস্ফোরণের ঘটনার সময় কারখানার সকল গেট বন্ধ ছিল। যদি কারখানার গেট বন্ধ না থাকতো তা হলে দ্রুত সময়ে শ্রমিকরা বের হতে পারত। দীর্ঘসময় অতিবাহিত হওয়ার পরও কারখানার বয়লারটির পরীক্ষা নিরিক্ষা না করায় এধরণের মর্মান্তিক হতা-হতের ঘটনা ঘটল। কারখানার মালিকের উগ্র মুনাফার লালসার বলি হল নিরীহ শ্রমিকরা। এমনিতেই শ্রমিকরা অত্যন্ত কম মজুরীতে হাড় ভাঙ্গা পরিশ্রম করে। বেঁচে থাকার জন্য শ্রমিকরা নির্ধারিত সময়ের বাইরে অতিরিক্ত সময় কাজ করতে বাধ্য হয়। কারখানার কর্ম পরিবেশের নীরিক্ষার জন্য সরকারের উদ্যোগহীনতা আবারো এধরণের ভয়াবহ ঘটনা ঘটলো।’ তিনি অবিলম্বে নিহত ও আহত শ্রমিকদের পর্যাপ্ত ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানান এবং আহত শ্রমিকদের সরকারি উদ্যোগে সুচিকিৎসার ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

নিহত ও আহত শ্রমিকদের ক্ষতিপূরণ দেওয়ার দাবিতে এবং দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের শাস্তির দাবিতে আগামীকাল ১১ সেপ্টেম্বর’১৬ রোজ রবিবার বিকেল সাড়ে ৪ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হবে।