২৭ ঘণ্টা পর টঙ্গীর আগুন নিয়ন্ত্রণে

⏱ | রবিবার, সেপ্টেম্বর ১১, ২০১৬ 📁 ঢাকা

সাভার প্রতিনিধিঃ মহানগরীর টঙ্গী বিসিক শিল্প নগরীতে ট্যাম্পাকো ফয়েলস লিমিটেড কারখানার বয়লার বিস্ফোরণে লাগা আগুন ২৭ ঘণ্টা পর নিয়ন্ত্রণে এসেছে।তবে রোববার সকাল ৯টার দিকেও ওই কারখানার পাঁচ তলা থেকে ধোঁয়া বের হতে দেখা গেছে।

ফায়ার সার্ভিসের পরিচালক লে. কর্নেল মোশারফ হোসেন শনিবার রাতে সাংবাদিকদের বলেন, ‘আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিস কাজ করে যাচ্ছে। তবে আশপাশের ভবনগুলোকে রক্ষা করতে আমরা ডিফেন্সিভ মেথড ফলো করছি।’

তিনি আরও বলেন, ‘আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের ২৬টি ইউনিট কাজ করে। এর সঙ্গে দুটি হাইরাইজ ভেহিকল রয়েছে। পাশাপাশি তিনটি লাইটিং ইউনিটও আমাদের সঙ্গে কাজ করছে।’

tomngiএদিকে, বিস্ফোরণ এবং অগ্নিকাণ্ডের পরে ৫ তলা ভবনের বিভিন্ন অংশে ফাটল দেখা দিয়েছে। এটি যে কোনো সময় ধসে পড়তে পারে বলে ফায়ার সার্ভিস কর্মকর্তারা ধারনা করছেন।

শনিবার সকাল থেকেই আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের ২০টি ইউনিট কাজ করতে থাকে। এরপর আস্তে আস্তে ইউনিটের সংখ্যা বাড়াতে থাকে ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিসের কর্মকর্তরা জানান, যখন আগুন কম ছিল তখন ভেতরে অনেক কাগজ, রোল মজুদ থাকতে দেখা গেছে। কিছু ফুয়েলও ছিল। তারা আরও বলেন, বিভিন্ন কারখানায় অ্যামোনিয়াম জাতীয় গ্যাস সংরক্ষণ করে রাখা হয়। কিন্তু এখানে এ ধরনের গ্যাস ছিল কিনা তা এখনও শনাক্ত করা যায়নি। তবে এখানে এমন কিছু কেমিকেল ছিল যা বিস্ফোরণে সহায়তা করেছে।