ঘরের মাঠে বার্সেলোনার অঘটন!

❏ রবিবার, সেপ্টেম্বর ১১, ২০১৬ খেলা, স্পট লাইট

স্পোর্টস আপডেট ডেস্ক – লা লিগায় চলতি মৌসুমের প্রথম দুই ম্যাচে জয় পেয়েছিল বার্সেলোনা। কিন্তু শনিবার রাতে নেইমারের প্রত্যাবর্তনের ম্যাচেও পুরো শক্তির দল নিয়েও জয় পায়নি কাতালান ক্লাবটি। চিরচেনা ক্যাম্প ন্যুতে নবাগত দল দেপার্তিভো আলাভেসের বিপক্ষে ২-১ গোলে হেরেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন দলটি।

পায়ের ইনজুরির কারণে গতকাল লিওনেল মেসির মাঠে নামা ছিল অনেকটাই অনিশ্চিত। ম্যাচের প্রথম ঘণ্টায় আর্জেন্টাইন সুপারস্টারকে খেলতে দেখা যায়নি। কিন্তু শেষ মুহূর্তে মাঠে নামলেও দলকে জিতিয়ে মাঠ ছাড়তে পারেননি মেসি-নেইমার-সুয়ারেজরা।

চেনা মাঠ ক্যাম্প ন্যুতে শুরুতে মেসি-সুয়ারেজ না থাকলেও আধিপত্য বিস্তারের দিক থেকে এগিয়ে ছিল বার্সাই। ম্যাচের ৩৪ মিনিটে গোল করার দারুণ এক সুযোগ পায় কাতালানরা। নেইমারের ফ্রি কিক থেকে ভিদাল গোল করতে ব্যর্থ হওয়ায় উচ্ছ্বাস ছড়ায়নি ক্যাম্প ন্যুয়ের গ্যালারিতে।

তবে একই সময়ে পাল্টা আক্রমণে সুযোগ কাজে লাগাতে ভুল করেনি আলাভেস। ম্যাচের ৩৯তম মিনিটে কিকোর ক্রস থেকে বার্সা গোলরক্ষক ইয়াসপার সিলেসেনকে বোকা বানিয়ে আলাভেসকে এগিয়ে দেন ডেভারসন। এর দুই মিনিট পরে হেডে সমতা আনার সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি নেইমার। এর ফলে ১-০ গোলে পিছিয়ে থাকার হতাশা নিয়েই প্রথমার্ধের খেলা শেষ করে কাতালান শিবির।

barca

বিশ্রাম শেষে ম্যাচের ৪৬ মিনিটে সমতায় ফেরায় প্রাণ ফিরে পায় বার্সেলোনা। নেইমারের কর্নার থেকে দারুণ হেড আলাভেসের জালে বল জড়ান ম্যাথিউ। এরপর দলের বাজে অবস্থা দেখে ম্যাচের ৬০ মিনিটে শিবিরের সেরা তারকা মেসিকে মাঠে নামান কোচ লুইস এনরিক। তাতে আক্রমণের ধার বাড়লেও স্রোতের প্রতিকূলে গিয়ে উল্টা এগিয়ে যায় আলাভেস। ম্যাচের ৬৪ মিনিটে গোমেস গোল করে সফরকারীদের ২-১ গোলে এগিয়ে দেন।

দলকে পিছিয়ে পড়তে দেখায় ম্যাচের ৬৭ মিনিটে আক্রমণ ভাগের আরেক সেনানী লুইস সুয়ারেজকে মাঠে নামান বার্সা কোচ এনরিক। কিন্তু কাতালান ক্লাবটিতে নিজের শততম ম্যাচটি স্মরণীয় করে রাখতে পারেননি উরুগুয়ে তারকা। ম্যাচের বাকি সময় দুর্বল আলাভেসের রক্ষণে একের পর এক আক্রমণ চালালেও গোলের দেখা পায়নি বার্সা। ফলে ২-১ গোলের হার নিয়েই মাঠ ছাড়তে হয় ব্লুগ্রেনাদের।

এ হারের ফলে লা লিগায় ৩ ম্যাচ শেষে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে রয়েছে বার্সেলোনা। সমান ম্যাচে পুরো ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল মাদ্রিদ।