স্বাস্থ্যকর এবং আপনার ওজন নিয়ন্ত্রণে অনেক সাহায্য করবে যে খাবার !


❏ রবিবার, সেপ্টেম্বর ১১, ২০১৬ লাইফস্টাইল, স্পট লাইট

রিদার আম্মুর রেসিপি'তে জানুন দারুন একটি উপকারী খাবারের কথা

মোটা হয়ে যাচ্ছেন দিন দিন?

দ্রুত ওজন কমাতে চান কিন্তু ডায়েট চার্ট দেখলে মন খারাপ হয়ে যায়। এতো কম খাবার খাওয়ার কথা চিন্তা করলেই ডায়েট করার কথা মাথা থেকে উধাও হয়ে যায়।চোখের সামনে ভাসতে থাকে চাইনিজ,মোগলাই খাবার। অনেকে তো বিরিয়ানি কে টাটা বলার ভয়ে ভুলে যান ডায়েটে কথা।

কিন্তু নিজের স্বাস্থ্যের দিকে নিজে যদি নজর না দেওয়া যায় তবে কিভাবে হবে বলুন! একটা মানুষের দৈনন্দিন খাবারের তালিকা পারে সেই মানুষটাকে সুস্থতার নিশ্চয়তা দিতে।
এমন কি খাবারও মানুষের আয়ু নির্ধারণ করে।যেমন দেখুন একজন ব্যক্তির হাই ব্লাড প্রেসার।সে যদি রোজ সকালের নাস্তায় ডিম খাই তবে কি সুস্থ থাকবে? আর যদি একজন ডায়বেটিকস এর রুগি মিষ্টি খেতে থাকে তবে সেই বা ক'দিন বাঁচবে?
সাস্থ্যকর খাবারই পারে আপনাকে সুস্থ রাখতে।বাড়িতে তৈরি যেকোন খাবারই বাইরের খাবারের থেকে স্বাস্থ্যকর।বিশেষ করে কম মসলা জাতীয় খাবারগুলো সাধারণত বেশি স্বাস্থ্যকর।

তাই আপনাদের সুস্থ্যতা কামনা করে নিয়ে এলাম এমন একটি রান্না যেটা অনেক স্বাস্থ্যকর এবং আপনার ওজন নিয়ন্ত্রণে অনেক সাহায্য করবে।

recipe-ridar-ammur

উপকরণ:
রসুন-৪ কোয়া
টমেটো-২ টা
লবন- স্বাদ মতো
কাঁচা মরিচ-১ টা
গোল মরিচ গুড়ো-১/২ চা চামচ
পার্সলে পাতা কুচি-২ টেবিল চামচ
অলিভ অয়েল-১ টেবিল চামচ

প্রণালী:
১।টমেটো গুলোকে চাকা করে কেটে নিতে হবে।ভাল করে ধুয়ে লবন মাখিয়ে কিছু সময় রেখে দিন।
২।রসুন ও কাঁচা মরিচ কুচি কুচি করে নিতে হবে।১ টি পাত্রে পার্সলে পাতা,রসুন,কাঁচা মরিচ,গোল মরিচ মেখে নিতে হবে।

৩।চুলাতে পাত্র দিয়ে তাতে তেল ব্রাশ করে দিন।লবন মাখা টমেটো দিয়ে ১ মিনিট ঢাকনা দিয়ে ভাজতে হবে।১ মিনিট পর উল্টে দিন এবং এর উপর রসুনের মিশ্রণ দিন।

৪।১ মিনিট পর আবার উল্টে দিন এবং ঢেকে ৫-৬  মিনিট রান্না হতে দিন।প্রয়োজনে সিদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।সিদ্ধ হলে নামিয়ে পাউরিটি বা খালি খালি পরিবেশন করুন।

সবধানতা:
বেশি সময় রান্না করবেন না।সিদ্ধ হলেই নামিয়ে ফেলুন।বেশি রান্না করলে খাবারের গুনাগুন নষ্ট হবে।
কেউ চাইলে অলিভ অয়েলের বদলে সয়াবন ব্যবহার করতে পারেন।