🕓 সংবাদ শিরোনাম

রোজিনার সঙ্গে যারা অন্যায় করেছে, তাঁদের জেলে পাঠান: ডা. জাফরুল্লাহকেরানীগঞ্জে ফ্ল্যাট থেকে যুবতীর অর্ধগলিত মরদেহ উদ্ধারপাটগ্রাম সীমান্তে অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে নারী ও শিশুসহ ২৪জন আটকসাংবাদিকদের ভয় দেখিয়ে সরকার গণমাধ্যমের কণ্ঠরোধ করতে চায়: ভিপি নুরসাংবাদিকদের বিরুদ্ধে মামলা নয়, দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিন: হানিফআর এমন ভুল হবে না: নোবেলস্বেচ্ছায় কারাবরণের আবেদন নিয়ে থানায় অনুসন্ধানী সাংবাদিকেরাইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে রাস্তায় ঢাবি শিক্ষক সমিতিযমুনা নদীতে ডুবে তিন কলেজ ছাত্রীর মর্মান্তিক মৃত্যু‘বাংলাদেশে সাংবাদিকতাকে তথ্য চুরি বলা হচ্ছে, এর চেয়ে দুঃখ আর নেই’

  • আজ বুধবার, ৫ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৯ মে, ২০২১ ৷

কোরবানি যত ঘনিয়ে আসছে ততই হাটে বাড়ছে গরু, চড়া মুল্যে চাইছে দাম-বিক্রি হচ্ছে ধীর গতিতে


❏ রবিবার, সেপ্টেম্বর ১১, ২০১৬ ঢাকা, দেশের খবর

মেহেদী হাসান সোহাগ, স্টাফ রিপোর্টার, মাদারীপুর:

কোরবানি যত ঘনিয়ে আসছে ততই জমে উঠছে মাদারীপুরের পশুর হাটগুলো। ক্রেতারা বিভিন্ন বাজার ঘুরছেন এবং দাম যাচাই-বাছাই করছেন। তবে পশু বিক্রি হচ্ছে ধীর গতিতে। এবারের কোরবানি ঈদে মাদারীপুর জেলায় ১৮টি হাটে কোরবানির পশু বিক্রি হচ্ছে। ৫০ হাজার টাকার কমে গরু নেই বললেই চলে। বড় গরুর পাশপাশি ছাগলও রয়েছে প্রচুর। এখন পর্যন্ত বাজারে ছোট গরুর চাহিদা বেশি, তবে এখনও যেসব গরু আসছে তার মধ্যে দামি ও বড় গরুই বেশি। মাদারীপুর এখন পযন্ত ৩-৫ লক্ষ টাকার গরু এসেছে। তাও আবার দেশেীও গরু।

শনিবার ও রবিবার বিভিন্ন হাট থেকে ক্রেতারা গরু নিয়ে আসার সময় চারিদিকে কৌতুহলি সাধারণ মানুষের জিজ্ঞাসা ‘অই ভাই দাম কত’? পক্ষান্তরে বাজারের পরিস্থিতি এমন যে দাম চড়া হওয়ায় ক্রেতা থাকলেও বেচা বিক্রি কম। ফলে বাজারে গিয়ে ক্রেতাদের একটিই মন্তব্য ‘ও ভাই দাম বেশি’। ফলে অনেকে বাজারে গিয়ে ফিরে আসেন। এছাড়াও বাজারে চাহিদা অনুযায়ী ছোট গরুর সরবরাহ কম বলে জানিয়েছেন ক্রেতা-বিক্রেতারা।

এর মধ্যে চরমুগরীয়া গরুর হাট, গোপালপুর গরুর হাট, হামিদ খার গরুর হাট, মাতুব্বারে চর গরু হাট, পুরান রাজার গরুর হাট, হবিগঞ্জ গরুর হাট, টেকোর হাট বাসস্টান্ড গরুর হাট, ইসুবপুর ভোটগাট গরুর হাট, শিবচর সদর গরুর হাট, চান্দের চর গরুর হাট, মোল্লারহাট গরুর হাট। এছাড়াও মাদারীপুরের বিভিন্ন স্থানে গরু- ছাগলের হাট বসেছে।

goru-madaripur

কয়েকটি হাটে সরজমিন ঘুরে দেখা যায়, এবারে ভারতীয় গরুর চেয়ে মিয়ানমার ও দেশের রাজশাহী, খুলনা, চুয়াডাঙ্গা, পঞ্চগড়, ঠাকুরগাঁও, মেহেরপুর, জামালপুর, বগুড়া, কুষ্টিয়া, পাবনা, কুমিল্লা, ফেনীসহ বিভিন্ন প্রান্ত থেকে গরু নিয়ে এসেছেন গরুর ব্যাপারীরা। তবে এই সব বাজারে দেশীও গরুও রয়েছে বেশ।

এদিকে মাদারীপুর গরুর বাজারের সার্বিক অবস্থা জানান, প্রতিটি গরুর বাজারে অস্থায়ী পুলিশ ক্যাম্প আছে। এছাড়াও গরুর স্বাস্থ্য পরীক্ষার জন্য ডাক্তারি টিম আছে। সব গরুর হাটে অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।