পবিত্র কাবা শরীফের গায়ে গিলাফ পরিবর্তনের দৃশ্য দেখুন ভিডিওতে

৬:৩০ অপরাহ্ন | রবিবার, সেপ্টেম্বর ১১, ২০১৬ Breaking News, ইসলাম, স্পট লাইট

ইসলাম ডেস্ক,সময়ের কণ্ঠস্বর

চাঁদ দেখা সাপেক্ষে সৌদি আরবে আজ (রবিবার) ৯ জিলহজ (বাংলাদেশে ৮ জিলহজ)। ৯ জিলহজ তারিখে সৌদি আরবে পালিত হয় পবিত্র হজ। সে হিসাবে মুসলিম উম্মাহর অন্যতম ধর্মীয় স্তম্ভ হিসাবে পরিগণিত হজ পালিত হচ্ছে আজ। হজ পালন উপলক্ষে সারাবিশ্ব থেকে আগত লাখ লাখ মুসলমান মক্কার মিনা থেকে আজ আরাফাত ময়দানে হাজির হবেন।

সে ময়দান মুখর হয়েছে  ‘লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হাম্‌দা, ওয়ান্‌নি’মাতা লাকা ওয়াল্‌মুল্‌ক্‌, লা শারিকা লাকা’ (আমি হাজির, হে আল্লাহ আমি হাজির, তোমার কোনো শরিক নেই, সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার)—এই ধ্বনিতে।

হজ পালনে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত আরাফাতের ময়দানে অবস্থান করবেন সবাই। হজের দিনে আরাফাতে অবস্থান করা ফরজ। কেউ পাহাড়ের কাছে, কেউ সুবিধাজনক জায়গায় বসে ইবাদত করবেন।

পবিত্র হজের ময়দান থেকে সব লাইভ দেখুন এক ক্লিকেই এখানে 

রীতি অনুযায়ী সৌদি আরবের মক্কায় এবারও কাবা শরিফের গায়ে নতুন গিলাফ পরানো হয়েছে। আজ রোববার নতুন এই গিলাফ পরানো হয়। প্রতি বছর ৯ জিলহজ হজের দিন কাবা শরিফে পুরোনো গিলাফ পরিবর্তন করে নতুন গিলাফ পরানোর রেওয়াজ রয়েছে।

গিলাফ পরিবর্তনের কাজে মসজিদুল হারামের দায়িত্বপ্রাপ্ত তত্ত্বাবধায়ক নেতৃত্ব দেন। এ সময় সৌদি বাদশার প্রতিনিধিসহ দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

capture

কাবা শরিফের দরজা ও বাইরের গিলাফ দুটোই মজবুত রেশমি কাপড় দিয়ে তৈরি করা হয়। গিলাফের মোট পাঁচটি টুকরো বানানো হয়। চারটি টুকরো চারদিকে এবং পঞ্চম টুকরোটি দরজায় লাগানো হয়। টুকরোগুলো পরস্পর সেলাইযুক্ত।

কাবার শরিফের গিলাফের প্রতিটি কাপড়ের জন্য প্রয়োজন হয় ৬৭০ কেজি রেশম, ১৫০ কেজি সোনা ও রূপার চিকন তার। ৪৭ থান সিল্কের কাপড় দিয়ে তৈরি করা হয় এই গিলাফ। এর মোট আয়তন ৬৫৮ বর্গমিটার। প্রতিটি থান এক মিটার লম্বা, ৯৫ সেন্টিমিটার চওড়া। এগুলো পরস্পরের সঙ্গে সেলাই করা।

প্রতিবছর দুটি করে (একটি সতর্কতামূলক) গিলাফ তৈরি করা হয়। একটি হাতে তৈরি, বানাতে সময় লাগে আট থেকে নয় মাস। অন্যটি মেশিনে মাত্র এক মাসে তৈরি করা হয়।

উম্মুল জুদ কারখানায় মদিনায় হুজরায়ে নববীর গিলাফও তৈরি করা হয়।

পবিত্র কাবা শরীফের গায়ে গিলাফ পরিবর্তনের দৃশ্য

 

পবিত্র হজের খুৎবা দেখুন লাইভ টিভিতে