🕓 সংবাদ শিরোনাম

টাঙ্গাইলে সড়ক দূর্ঘটনায় ছাত্রীসহ নিহত-২আমিরাতের সর্বোচ্চ পর্বত জেবেল জাইসহিলি ইমিগ্রেশন দিয়ে ফিরতে পারবেন ভারতে আটকেপড়া বাংলাদেশিরানাম্বার ব্লাকলিষ্টে দেওয়ায় যুবকের বাড়িতে কলেজছাত্রীর অবস্থান!সৌদিআরবকে ‘বিশ্বের সবচেয়ে আশাবাদী’দেশ হিসেবে ঘোষণা করা হয়েছেএকটা কার্ড করে দেনা বাজান, খেয়ে বাঁচি ! ফুলবাডীতে সামদ্রিক শৈবাল চাষের প্রোজেক্ট পরিদর্শন করলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনারপটুয়াখালীতে চাল আত্মসাতের মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তারসরকার আইন-আদালতকে নিজের সুবিধায় ইচ্ছেমত ব্যবহার করছে -মির্জা ফখরুলআগুন নিয়ে খেলবেন না: নেতানিয়াহুকে হামাসপ্রধান

  • আজ রবিবার, ২ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৬ মে, ২০২১ ৷

টুইন টাওয়ারে হামলার ভাবনা যেভাবে এলো


❏ রবিবার, সেপ্টেম্বর ১১, ২০১৬ আন্তর্জাতিক

file-4


আন্তর্জাতিক ডেস্কঃ

১৯৯৯ সালে ‘ইজিপ্ট এয়ারে’র একটি ফ্লাইট যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলস থেকে মিসরের কায়রো যাচ্ছিল। পথে ২১৭ জন যাত্রী নিয়ে বিমানটি আটলান্টিক মহাসাগরে বিধ্বস্ত হয়। এর মধ্যে ১০০ জনই ছিলেন মার্কিন নাগরিক। বিমানটি বিধ্বস্ত হওয়ার মূলে ছিলেন মিসরীয় কো-পাইলট জামিল আল বাতাউতি।

এর কিছুদিন পর বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছিল আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনের কামরায়। ওসামা বললেন, ‘আরে সে (পাইলট জামিল) বিমানটি নিয়ে কাছাকাছি কোনো ভবনে পড়ল না কেন?’

এভাবেই আল-কায়েদার মাথায় এলো নতুন পরিকল্পনা। সারা বিশ্ব সে পরিকল্পনার প্রতিফলনই দেখছে ২০০১ সালে। নিউইয়র্কের টুইন টাওয়ারে হামলে পড়ল বিমান।

মধ্যপ্রাচ্যভিত্তিক ম্যাগাজিন আল মাসরাহতে এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। ‘সেপ্টেম্বর ১১ অ্যাটাকস- দ্য স্টোরি আনটোল্ড’ নামে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, মিসরীয় পাইলটের ওই কাণ্ডে উৎসাহিত হয় আল-কায়েদা ও তাঁদের নেতা ওসামা বিন লাদেন। বিষয়টি আল-কায়েদার নেতারাই দাবি করেছেন বলে প্রতিবেদনে বলা হয়।

বিষয়টি নিয়ে ওসামা বৈঠক করেন খালিদ শেখ মোহাম্মদের সঙ্গে। নাইন ইলেভেন কমিশনের প্রতিবেদন অনুযায়ী, টুইন টাওয়ারে হামলার মূল নকশাকারী হচ্ছেন খালিদ শেখ। বৈঠকে ওসামাকে তিনি নিজের একটি পরিকল্পনার প্রস্তাব করেন। খালিদের ইচ্ছে ছিল, মার্কিন বিমান ধ্বংস করা। এ নিয়ে তিনি বেশ আগে থেকেই কাজ করছেন। একই সঙ্গে ১২টি মার্কিন বিমান ফেলে দেওয়ার মতো কাজ তিনি শুরুও করেছিলেন।

পরে কিন্তু ওসামা আর খালিদের যৌথ পরিকল্পনাতেই টুইন টাওয়ারে হামলাটি হয়। মার্কিন বিমানই ধ্বংস হয়, যা আছড়ে পড়ে মার্কিন দম্ভ টুইন টাওয়ারে।