🕓 সংবাদ শিরোনাম
  • আজ মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৮ মে, ২০২১ ৷

২৩ কেজি খড় খেয়ে ৬৮ কেজি গোবর দেই বিশ্বের সবচেয়ে উঁচু এই গরুটি!


❏ সোমবার, সেপ্টেম্বর ১২, ২০১৬ চিত্র বিচিত্র, স্পট লাইট

চিত্র বিচিত্র ডেস্ক, সময়ের কণ্ঠস্বর - যুক্তরাষ্ট্রের নর্দার্ন ক্যালিফোর্নিয়া চিড়িয়াখানার এই প্রাণী এখন বিশ্বের সবচেয়ে উঁচু গরু হওয়ার লড়াইয়ে টেক্কা দিচ্ছে। গরুটির ওজন এক টন! খড় ও রুটি খেতে ভালোবাসে এটি। আর ছোটাছুটি করে কুকুরছানার মতো।

গরুটির নাম ড্যানিয়েল। পায়ের খুর থেকে কাঁধ পর্যন্ত উচ্চতা ৬ ফুট ৪ ইঞ্চি। স্থানীয় পত্রিকা ইউরেকা টাইমস স্ট্যান্ডার্ড গত বুধবার লিখেছে, ড্যানিয়েলই এখন বিশ্বের সবচেয়ে উঁচু গরু।

একজন প্রাণিচিকিৎসক এবং ইউরেকা শহরের সেকুইয়া পার্ক জু নামের চিড়িয়াখানার রক্ষকেরা গত মঙ্গলবার ড্যানিয়েলের উচ্চতা মেপেছেন। তবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ এখনো সেটি যাচাই করেনি।

গিনেস ওয়েবসাইট বলছে, ব্লসম নামের একটি গরুই বিশ্বের সবচেয়ে উঁচু। এটির বাস যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের অরেঞ্জভিল শহরে। ব্লসমের উচ্চতা ৬ ফুট ২ ইঞ্চি। ১৩ বছর বয়সে গত বছর গরুটির মৃত্যু হয়।

the-worlds-tallest-cow

অ্যান ফার্লি নামের একজন ব্যক্তি ড্যানিয়েলকে লালনপালন করেন। তাঁর ভাষ্য, ড্যানিয়েল বেশ নম্র। কেউ নাম ধরে ডাকলে সাড়া দিয়ে এগিয়ে যায়। সে এখন পরিবারের একজন সদস্যেরই মতো।

ফার্লি পরিবার তাঁদের প্রয়াত চাচির কাছ থেকে ড্যানিয়েলকে পেয়েছে। তাঁর নিজস্ব একটি খামার ছিল।

ড্যানিয়েলের মতো এমন বড় একটা গরুর যত্ন-আত্তি বেশ কঠিন কাজ—বললেন সেকুইয়া পার্ক জুর কর্মী অ্যামান্ডা অস্টন। তিনি আরও বলেছেন, ড্যানিয়েল প্রতিদিন প্রায় ২৩ কেজি খড় খায়, আর গোবর উৎপাদন করে দিনে প্রায় ৬৮ কেজি।

গরুটি এখন যে জায়গায় থাকছে, সেটা বিশেষ বড় নয়। তাই তার জন্য আরও বড় এবং চমৎকার একটা ঠিকানার সন্ধান চলছে।