🕓 সংবাদ শিরোনাম

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যাত্রী পরিবহনের প্রতিযোগিতায় ট্রাক ও পিকআপখেলার আগে মাঠে ফিলিস্তিনের পতাকা ওড়ালেন কুড়িগ্রামের ক্রিকেটারেরাপাঁচ ঘণ্টা আটকে রেখে থানায় নেওয়া হলো প্রথম আলোর রোজিনা ইসলামকেকর্মস্থলে ফিরতে গাদাগাদি করে রাজধানীমুখী লাখো মানুষশেরপুরে পৃথক ঘটনায় একদিনে ৭ জনের মৃত্যুএক বিয়ে করে দ্বিতীয় বিয়ের জন্যে বড়যাত্রীসহ খুলনা গেল যুবক!আমার মৃত্যুর জন্য রনি দায়ী! চিরকুট লিখে স্কুল ছাত্রীর আত্মহত্যাইসরাইলীয় আগ্রাসনের  বিরুদ্ধে ইসলামী বিশ্বের নিন্দার নেতৃত্বে সৌদি আরবত্রিশালে সড়ক দূর্ঘটনায় ৩ জনের মৃত্যুতে নিহতের বাড়ীতে চলছে শোকের মাতমকলাপাড়ায় এক সন্তানের জননীর মরদেহ উদ্ধার

  • আজ মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৮ মে, ২০২১ ৷

পৃথিবীতে একমাত্র এই প্রাণীটি অমর..!


❏ সোমবার, সেপ্টেম্বর ১২, ২০১৬ চিত্র বিচিত্র

file-7


চিত্র বিচিত্র ডেস্কঃ

অমরত্বের খোঁজে মানুষ খ্যাপার পরশমণি সন্ধানের মতো খুঁজে ফেরে অমৃতভাণ্ড। কিন্তু জানেন কি‚ প্রকৃতি নিজের থেকেই এক প্রাণীকে দিয়ে রেখেছে সেই অমৃত।তার জোরে সে অনেকটাই শাশ্বত‚ অমর‚ মৃত্যুহীন। সেই প্রাণী হল Turritopsis Nutricula প্রজাতির জেলিফিশ।

ভূমধ্যসাগরে এদের প্রথম মানুষ দেখতে পায় ১৮৮৩ সালে। তবে এদের আশ্চর্য ক্ষমতা অজানা ছিল নয়ের দশক অবধি। এখন বিজ্ঞানীরা দাবি করছেন‚ ৪-৫ মিলিমিটার লম্বা এই প্রাণী পৃথিবীর কোলে একমাত্র অমরত্বের ধারেকাছে পৌঁছতে পেরেছে।

গবেষণায় দেখা গেছে‚ যখন বিপদ আসে‚ বা খাদ্যসঙ্কট দেখা দেয়‚ তখন এই জেলিফিশ উষ্ণ মহাসাগরীয়স্রোতে গিয়ে সমুদ্রতলের সঙ্গে নিজেকে আটকে একটা পিণ্ডে রূপান্তরিত হয়।

তারপর এদের কোষ পরিবর্তিত হতে থাকে। অর্থাৎ পরিণত কোষগুলো ফিরে যায় শৈশবে।মাসল সেলগুলো পরিবর্তিত হয় স্পার্ম বা ডিম্বাণুতে। নার্ভ রূপান্তরিত হয় মাসল সেলে। ফলে জীবনচক্রের উজানে হেঁটে দীর্ঘায়ুর অধিকারী হয়।

তবে মৃত্যুকে সম্পূর্ণ এড়ানো তো যায় না। তাই এই জেলিফিশকেও শেষের মুখোমুখি হতে হয়।কোষবদলের ক্ষমতা তাদের তখনই আসে যখন সে পূর্ণবয়স্ক হয়। বংশবিস্তারে সক্ষম হয়। তার আগে নয়। ফলে শিশু জেলিফিশ কুঁড়িতেই বিনষ্ট হয়ে যায়‚ যখন সেটি অসুস্থ হয় বা অতর্কিতে চলে আসে কোনও খাদক প্রাণী।

বিজ্ঞানীরা নিরন্তর গবেষণা করে চলেছেন। যাতে এই Turritopsis Nutricula Jellyfish-এর কোষবদলের খেলা মানুষের বৃদ্ধবয়স বা অসুস্থতার মোকাবিলায় আরোপ করা যায়।

এই বিভাগ থেকে আরও পড়ুন :
২৩ বছরে ১১ শিশুর মা, নিতে চান ১০০ সন্তান!

❏ সোমবার, ফেব্রুয়ারী ১৫, ২০২১

এক মুলার ওজন সাড়ে ৮ কেজি !

❏ শনিবার, ফেব্রুয়ারী ১৩, ২০২১

স্ত্রীর সঙ্গে প্রেমিকা নিয়ে গেলে অর্ধেক ছাড়!

❏ শুক্রবার, ফেব্রুয়ারী ১২, ২০২১

Chicken ২৫ দিন ধরে থানার লকআপে ২ মুরগি!

❏ শনিবার, ফেব্রুয়ারী ৬, ২০২১