কালও কোরবানি দেওয়ার বিধান আছে

⏱ | বুধবার, সেপ্টেম্বর ১৪, ২০১৬ 📁 আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- ঈদুল আজহার দ্বিতীয় দিন আজ বুধবার রাজধানীর বিভিন্ন স্থানে বিশেষ করে পুরান ঢাকায় পশু কোরকানি হতে দেখা গেছে। ইসলাম ধর্মে তৃতীয় দিন পর্যন্ত কোরবানির বিধান রয়েছে।

indexঈদের দিনে মুষলধারে বৃষ্টিসহ নানা কারণে যারা গতকাল কোরবানি দিতে পারেননি, তারা আজ ধর্মীয় বিধান পালন করছেন। পুরান ঢাকাসহ নগরীর অভিজাত এলাকায় যারা একাধিক পশু কোরবানি দিয়ে থাকেন, তাদের অনেককে গতকালের মত আজও পশু কোরবানি দিতে দেখা গেছে।

রাজধানীর চকবাজার, বাবুবাজার, বকশীবাজার, নাজিরা বাজার, রায়সাহেব বাজার, বংশাল, ওয়ারি, টিকাটুলি, মালিবাগ ও খিলগাঁও এবং অভিজাত এলাকা গুলশান ও বারিধারাসহ অনেক এলাকায় আজ প্রচুর পশু কোরবানি দিতে দেখা গেছে।

ঈদের দিনের বাড়তি চাপ এবং কসাইয়ের সংকট থাকায় অনেকে কোরবানির জন্যে ঈদের দ্বিতীয় দিনকে বেছে নেন বলেও জানা গেছে। ইসলাম ধর্মে তৃতীয় দিন পর্যন্ত কোরবানির বিধান রয়েছে।

বাবুবাজারের বাসিন্দা সবুর ব্যাপারী জানান, তাদের বংশের রীতি এটা। বাপ-দাদারা ঈদের পরের দিন কোরবানি দিতেন, তারাও সেই রেওয়াজ ধরে রেখেছেন। তিনি বলেন, আমরা ঢাকাইয়া। ঢাকার রেওয়াজ অনুযায়ী ঈদের পরের দিন বোন, বোনজামাই ও ভাগনা-ভাগনে নানা-মামার বাড়ি আসেন। সব ভাই-বোন একত্রিত হই। তাই ঈদের দ্বিতীয় দিনই কোরবানি দিয়ে থাকি।