🕓 সংবাদ শিরোনাম

ফ্রান্সের জাতীয় দলে ফিরছেন ”বেনজেমা”কর্ণফুলী থানার পাশেই ছুরিকাঘাতে যুবক খুন সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা করায়  ‘মিডিয়া এডুকেটরস নেটওয়ার্ক’ এর প্রতিবাদসাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা ও গ্রেফতারের প্রতিবাদে আমিরাতে সাংবাদিকদের প্রতিবাদ সভাকক্সবাজারে বিপুল সিগারেটসহ ৩ যুবক আটকরোজিনার সঙ্গে যারা অন্যায় করেছে, তাঁদের জেলে পাঠান: ডা. জাফরুল্লাহকেরানীগঞ্জে ফ্ল্যাট থেকে যুবতীর অর্ধগলিত মরদেহ উদ্ধারপাটগ্রাম সীমান্তে অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে নারী ও শিশুসহ ২৪জন আটকসাংবাদিকদের ভয় দেখিয়ে সরকার গণমাধ্যমের কণ্ঠরোধ করতে চায়: ভিপি নুরসাংবাদিকদের বিরুদ্ধে মামলা নয়, দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিন: হানিফ

  • আজ বুধবার, ৫ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৯ মে, ২০২১ ৷

বিশ্বগনমাধ্যম সহ ভার্চুয়াল জগতে এবার ভাইরাল হলো ইবেতে প্রকাশিত স্বামীর দেয়া 'ব্যবহৃত স্ত্রী' বিক্রির আজব বিজ্ঞাপন


❏ বুধবার, সেপ্টেম্বর ১৪, ২০১৬ চিত্র বিচিত্র, স্পট লাইট

চিত্র কি বিচিত্র ডেস্ক, সময়ের কণ্ঠস্বর-সম্পাদনা, এ বি এম ফরিদ আহমেদ লিটন

রঙ্গভরা ইন্টারনেটের বিশাল সমুদ্রে নিত্যই যে কত বিচিত্র ঘটনা ঘটে যায় তার সঠিক কোন পরিসংখ্যান নেই! কেও হয়তো প্রয়োজনে জন্ম দিচ্ছেন নানা তর্কের আবার কেও স্রেফ নিজেকে প্রকাশের জন্যই জন্ম দিয়ে চলেছেন ব্যতিক্রমি সব বিতর্কের। তবে শংকার কথা হলো সেই প্রতিযোগিতা চলছে ভয়াবহ আকারেই। একজনকে ছাড়িয়ে অন্যজনের ভিন্নধর্মী আলোচনা তৈরির প্রতিযোগিতায় তাই সাধারন ইন্টারনেট ব্যবহারকারীরাও  মাঝে মধ্যে পেয়ে যান চোখ কপালে উঠবার মতই কোন টপিক !

এবার নিজের স্ত্রীকে বিক্রির জন্য অনলাইনে গাড়ি  বিকিকিনির বিখ্যাত সাইট ইবেতে বিজ্ঞাপন দিয়েছেন এক স্মার্ট স্বামী ! শুধু কি তাই ; বিজ্ঞাপনের মুল চমকটা ছিলো সেই স্বামী তার দেয়া বিজ্ঞাপনে জানিয়েছেন,  ‘ব্যবহৃত স্ত্রী’ বিক্রি করবেন তিনি!

তো এই দেখেই  সবার চক্ষু চড়কগাছ! সুন্দরী স্মার্ট স্ত্রীর হাসসোজ্জল ছবিও এটে দেয়া হয়েছে এতে!

কি হলো হুট করে ? এমন আজব বিজ্ঞাপন কেন আবার ?

অবাক করা এমন হাজারো প্রশ্নের উত্তরও মিলেছে ইতমধ্যে।সে কথায় একটু পরেই আসা যাক না হয় ...

এরচেয়েও চমক দেবার মত ব্যপার হলো গত বুধবার সন্ধ্যায় এই বিজ্ঞাপন প্রকাশের পর অনলাইনে এ পর্যন্ত ''ব্যবহৃত স্ত্রী''র দাম উঠেছে প্রায় ৬৬ হাজার পাউন্ড! উতসুক ক্রেতারা রিতিমত প্রতিযোগিতায় যেন নেমেছেন ''ব্যবহৃত স্ত্রী'' কিনতেই !

ঘটনাটি ঘটেছে যুক্তরাজ্যের ইয়র্কশায়ারে।

জানা গেছে, বুধবার বিকেলে ৩৩ বছর বয়সী সাইমন বাড়ি ফিরেই স্ত্রীকে বলেছিলেন,  শরীর ভালো লাগছে না তার। কিন্তু ২৭ বছর বয়সী স্ত্রী লিয়ানড্রা স্বামীর অসুস্থতাকে খুব বেশি পাত্তা না দিয়ে খুলে বসেন অভিযোগের বাক্স। এতেই মেজাজ বিগড়ে যায় সাইমনের । সাইমনের ভাষায় এসব অবশ্য আগে থেকেই চলে আসছিলো । সাত-পাঁচ ভেবে সাইমন ঠিক করলেন, ''স্ত্রীকে তিনি বিক্রি করে দেবেন! তাও আবার ঘটা করে অনলাইনে বিজ্ঞাপন দিয়েই !

এরপরই তিনি ইন্টারনেটে কেনাবেচার ওয়েবসাইট ইবেতে গাড়ি বিক্রির বিজ্ঞাপনের আদলে লিখলেন স্ত্রীকে বিক্রির বিজ্ঞাপন। এর শিরোনাম ছিল ‘ব্যবহৃত স্ত্রী’। বিজ্ঞাপনে অবশ্য  'ব্যবহৃত স্ত্রী'র বিক্রির কারন বিস্তর না জানালেও স্ত্রীর মন্দ দিকের পাশাপাশি ভালো দিকগুলোও তুলে ধরেন সাইমন। পাশাপাশি তাকে কেনার ক্ষেত্রে প্রয়োজনীয় শর্তও জুড়ে দেন তিনি।

বিজ্ঞাপনে লেখা ছিল, একজন স্ত্রীকে বিক্রি করা হবে। নতুন নয়, কিন্তু এখনো তার অনেক মাইল যাওয়ার সামর্থ্য আছে।’

বিক্রির কারণ হিসেবে সাইমন লেখেন, ''আমার সাধ মিটে গেছে এবং মনে করছি, এখন সেখানে অন্য কারও আসা উচিত (হে ঈশ্বর, দয়া করে কাউকে এনে দাও)।''

স্ত্রীর ভালো দিক তুলে ধরে সাইমন লিখেছেন, ঘরের কাজ ভালো করতে পারেন এবং রান্নাঘরের কাজও মোটামুটি পারেন।

খারাপ দিক সম্পর্কে লিখেছেন,মাঝে মাঝে এমন হইচই বাধিয়ে দেন যে নতুন গয়না কিনে না দেওয়া পর্যন্ত তাকে চুপ করানো যায় না।

বিজ্ঞাপনে অনেকটা কৌতুএর ভাষায় হয়তো স্বামী বেচারি লিখেছিলেন, '' মাঝে মাঝে তার রান্না খাওয়ার কারণে হাসপাতালে যেতে হয়!  তবে সে একদম খারাপ মডেল নয়। আমি মনে করি, কারও না কারও কাজে আসবে সে। তবে বিক্রির চেয়ে যদি তরুণ মডেল অদল-বদলের প্রস্তাব কেউ দেন, তবে আমি সানন্দে রাজি হব।''

বিজ্ঞাপন দেওয়ার দুই দিনের মধ্যে লিয়ানড্রার দাম ওঠে ৬৫ হাজার ৮৮০ পাউন্ড।

সাইমনের স্ত্রী  লিয়ানড্রা এই বিজ্ঞাপনের ব্যাপারে জানার পর অবশ্য দারুন  খুব চটেছেন। এসব নিয়ে স্বামীর সাথে ইতমধ্যে কয়েক চোট বাক বিতন্ডায় জড়ানোর ঘটনা চলছে। সুত্র বলছে, ব্যপারটা নিছক ফাজলামো নয় কিন্তু।

''একবিংশ শতাব্দিতে এসে একজন  নারীকে নিয়ে এমন ব্যাঙ্গাত্মক বিজ্ঞাপন ও অসৌজন্যমুলক আচরন গোটা নারী জাতিকেই অপমানিত করেছে বলে ইতিমধ্যেই প্রতিবাদের ঝড় উঠেছে নারীবাদি অনেক সংগঠনেও ।সামাজিক যোগাযোগের মাধ্যমে চলছে বিস্তর আলোচনা-সমালোচনা ও মন্তব্য। খোদ নারী বিদ্বেষীরাও নাকি চটেছেন   ''ব্যবহৃত স্ত্রী'' বিকিকিনির এমন আলোচিত এ বিজ্ঞাপনে।

এই ঘটনা ইতমধ্যে গুরুত্ব সহক্কারে প্রকাশ পেয়েছে আনর্জাতিক গনমাধ্যমেও। বিষয়টি নিয়ে অনলাইনে ব্যপক শোরগোল আর লাখো মানুষের কৌতুহলের পর গনমাধ্যম নথ হয় স্ত্রী লিয়ানড্রার কাছে ।

পেশায় বিউটি থেরাপিস্ট লিয়ানড্রা স্থানীয় বলেন, '' আমার খুব রাগ হয়েছে। আমি তাকে খুন করতে চাই। যেখানে কাজ করি, সেখানকার সবাই আমার দিকে আড়চোখে চাইছিল, আর মাথা নিচু করে হাসছিল। সে শুধু আমাকে বিক্রির বিজ্ঞাপন দিয়েছে তা-ই নয়, সেখানে আমার খুব বাজে একটা ছবি দিয়েছে। ইবে কর্তৃপক্ষ যদি এই বিজ্ঞাপন না নামায়, তবে কে জানে এটি আমাকে কতটা নিচে নামাবে।''

তবে ঝামেলায় জড়াতে চাননা ইবে কতৃপক্ষ। ইতমধ্যেই তারা তাদের সাইট থেকে বেশ তড়িঘড়িই সরিয়ে নিয়েছেন এমন আজব বিজ্ঞাপন । তাতে কি এরই মধ্যে মুছে ফেলা হলেও এই ঘটনা জন্ম দিয়েছে হাজারো গল্পের আর কৌতূহলের।

শেষ খবর পাওয়া পর্যন্ত অবশ্য স্বামী বেচারি নাকি রাগের মাথায়  এমন 'মহাকান্ডের' জন্য দারুন লজ্জিত হয়েছেন।  আর কখনোই স্ত্রীকে খাটো করতে এমন করে স্ত্রী বিক্রির বিজ্ঞাপন আর দেবেননা বলেও শপথ কেটেছেন।