‘সামগ্রিক বিচারে রোনাল্ডোর চেয়ে মেসিই সেরা’

১০:৫১ পূর্বাহ্ন | বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৫, ২০১৬ খেলা, স্পট লাইট

স্পোর্টস ডেস্ক- লিওনেল মেসি নাকি ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, একুশ শতকের বিশ্বফুটবলে সেরা তারকা কে, তা নিয়ে চলতে থাকা বিতর্কে প্রাক্তন ছাত্রের পক্ষেই ভোট দিলেন পেপ গুয়ার্দিওলা। তিনি বলেছেন, ‘চ্যাম্পিয়ন্স লিগ তো বটেই, তাছাড়াও সামগ্রিক বিচারে লিওনেল মেসিই সেরা। ওর চেয়ে ভাল আর কেউ নেই।‘

66355_117গত সপ্তাহেই বিশ্বের সেরা ফুটবলার বিতর্কে প্রাক্তন বার্সেলোনা তারকা জাভির মন্তব্য নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছিলেন রোনাল্ডো। তবে পুরনো ছাত্রের ফুটবলশৈলী নিয়ে তিনি যে আগের মতোই মুগ্ধ, তা স্পষ্ট করে দিয়েছেন গুয়ার্দিওলা।

বার্সেলোনার দায়িত্বে থাকার সময় মেসিকে তীক্ষ্ণ করে তোলার পাশাপাশি ‘ফল্স নাইন’ হিসাবে তাকে ব্যবহার করে বিশ্বফুটবলকে চমকে দেয়ার কারিগর ছিলেন পেপ। তিনি বলেন, ‘বার্সেলোনার মতো ক্লাবে কোচিং করিয়ে দারুণ আনন্দ পেয়েছি। সেটা আমার কাছে এক বড় সম্মান।‘

তবে বায়ার্ন মিউনিখের কোচ হিসাবে দুই মওসুম প্রচুর আনন্দ দিয়েছে জানিয়ে পেপ বলেন, বায়ার্ন মিউনিখের নিজস্বতা রয়েছে ইউরোপীয় ফুটবলে। সেই ক্লাবে কোচিং করিয়েও আমি তৃপ্তি পেয়েছি। তবে এই মুহূর্তে আমার সমস্ত ভাবনাচিন্তা ম্যান সিটিকে ঘিরে। এই ক্লাবেরও নিজস্ব কিছু ইতিহাস রয়েছে। আমি তাকে আরও সমৃদ্ধ করতে চাই।

বাস্তববাদী গুয়ার্দিওলা আরও বলেন, চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনা এবং বায়ার্ন মিউনিখের ম্যানেজার হিসাবে তিনি যে উচ্চতায় পৌঁছেছিলেন, তার দ্রুত পুনরাবৃত্তি ম্যান সিটিতে এই মুহূর্তে সম্ভব নয়।