মিয়ানমারের ওপর থেকে অর্থনৈতিক অবরোধ তুলে নেবে যুক্তরাষ্ট্র

❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৫, ২০১৬ Breaking News, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক – মিয়ানমারের ওপর থেকে শিগগিরই অর্থনৈতিক অবরোধ তুলে নেবে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এমনটিই জানিয়েছেন মিয়ানমারের ক্ষমতাসীন এনএলডি পার্টির নেতা অং সান সু চিকে।

বুধবার হোয়াইট হাউসে সু চির সঙ্গে এক বৈঠকে ওবামা এ কথা বলেন।

ওবামা সু চিকে বলেন, অর্থনৈতিক অবরোধ তুলে নেওয়ার পাশাপাশি যুক্তরাষ্ট্রে মিয়ানমারের পণ্যে শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা পুনঃপ্রতিষ্ঠা করা হবে। এর ফলে মিয়ানমারের ‘অমিয় সম্ভাবনার দ্বার’ উন্মোচিত হবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট কার্যালয় ওভাল অফিসে এক যৌথ বিবৃতিতে ওবামা বলেন, ‘বার্মার ওপর যে সাময়িক অবরোধ আরোপ করা হয়েছিল, যুক্তরাষ্ট্র তা তুলে নেওয়ার প্রস্তুতি গ্রহণ করছে।’

meyanmar-usa

এর আগে ওবামা কংগ্রেসকে অবগত করেন যে, তিনি মিয়ানমারকে জিএসপি সুবিধা ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। ১৯৮৯ সালে মিয়ানমারের সামরিক জান্তা গণতন্ত্রপন্থিদের হটিয়ে ক্ষমতা দখল করলে যুক্তরাষ্ট্র দেশটির ওপর অর্থনৈতিক অবরোধ আরোপের পাশাপাশি জিএসপি সুবিধা বাতিল করে।

সু চি সাংবাদিকদের বলেন, ‘আমরা মনে করি অর্থনৈতিকভাবে আমাদের আহত করে- এমন অবরোধ তুলে নেওয়ার সময় এসেছে।’

এ সময় সু চি স্মরণ করিয়ে দেন যে মিয়ানমারে গণতন্ত্র পুনরুদ্ধারে মার্কিন কংগ্রেস চাপ সৃষ্টির মাধ্যমে বরাবরই সাহায্য করেছে।

মিয়ানমারের ওপর অর্থনৈতিক অবরোধ প্রত্যাহার হলে দেশটিতে বিদেশি বিনিয়োগ বাড়বে এবং গণতন্ত্র শক্তিশালী হবে বলে হোয়াইট হাউস মনে করে।