🕓 সংবাদ শিরোনাম

কর্ণফুলী থানার পাশেই ছুরিকাঘাতে যুবক খুন সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা করায়  ‘মিডিয়া এডুকেটরস নেটওয়ার্ক’ এর প্রতিবাদসাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা ও গ্রেফতারের প্রতিবাদে আমিরাতে সাংবাদিকদের প্রতিবাদ সভাকক্সবাজারে বিপুল সিগারেটসহ ৩ যুবক আটকরোজিনার সঙ্গে যারা অন্যায় করেছে, তাঁদের জেলে পাঠান: ডা. জাফরুল্লাহকেরানীগঞ্জে ফ্ল্যাট থেকে যুবতীর অর্ধগলিত মরদেহ উদ্ধারপাটগ্রাম সীমান্তে অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে নারী ও শিশুসহ ২৪জন আটকসাংবাদিকদের ভয় দেখিয়ে সরকার গণমাধ্যমের কণ্ঠরোধ করতে চায়: ভিপি নুরসাংবাদিকদের বিরুদ্ধে মামলা নয়, দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিন: হানিফআর এমন ভুল হবে না: নোবেল

  • আজ বুধবার, ৫ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৯ মে, ২০২১ ৷

যে অঞ্চলের মানুষ পৃথিবীর সবচেয়ে নীরোগ স্বাস্থ্যের অধিকারী


❏ শনিবার, সেপ্টেম্বর ১৭, ২০১৬ আন্তর্জাতিক

জানা অজানা ডেস্ক -  ১৯৮৪ সালে সৈয়দ আবদুল বুন্দু নামের এক হুনজা ভদ্রলোক লন্ডন এয়ারপোর্টে প্লেন থেকে নামলে এয়ারপোর্টের কর্মচারীরা তার পাসপোর্ট দেখে হতবাক বনে যান। কারণ তার পাসপোর্টে জন্ম সাল লেখা ছিল ১৮৩২। তখন তার বয়স ছিল ১৫২ বছর।

nirog

সুখী জীবনের অন্যতম প্রধান উৎস নীরোগ জীবন। কিন্তু পৃথিবীর সবচেয়ে নীরোগ স্বাস্থ্যের অধিকারী কারা?

উত্তর পাকিস্তানের গিলগিট-বালটিস্তানের অন্তর্গত হুনজা প্রদেশে বসবাসকারী মানুষদের ভাবা হচ্ছে পৃথিবীর সবচেয়ে নীরোগ স্বাস্থ্যের অধিকারী হিসেবে। এ সম্প্রদায়ের কেউ এখনও ক্যানসারে আক্রান্ত হয়েছেন বলে জানা যায়নি।

প্রবল ঠাণ্ডার মধ্যেও নিয়মিত ঠাণ্ডা পানিতে গোসল করেন হুনজারা। তারপরও সচরাচর সর্দি-জ্বরে আক্রান্ত হতে দেখা যায় না তাদের। হুনজা নারীদের মধ্যে এমনও কেউ কেউ ৬৫ বছর বয়সেও সন্তানের মা হন।

জানা যায়, হুনজারা তাদের উপত্যকায় নিজেরা যা চাষ করেন, কেবল সেই শাকসবজিই খান। জোয়ার, বাজরা, বাদাম নিজেরাই চাষ করেন তারা। জীবনযাপনের প্রয়োজনে নিয়মিত তাদের অনেক হাঁটতে হয়। এটাও তাদের সুস্থ রাখতে সাহায্য করে।

প্রতিবছর ফল চাষ শুরু করার আগে তারা ২ থেকে ৪ মাস উপবাস পালন করেন। সেই রীতিও তাদের শরীরের উপকার করে বলে মনে করেন ডাক্তাররা।

হুনজারা প্রচুর পরিমাণে অ্যাপ্রিকোট বা খোবানি নামের ফল খান। এই খোবানিতে প্রচুর বি-১৭ ভিটামিন থাকে। এই ভিটামিন ক্যানসার প্রতিরোধে বিশেষ সহায়ক।

হুনজারা দীর্ঘ জীবনেরও অধিকারী বলে জানা যায়। তাদের মধ্যে কেউ কেউ দেড়শ' বছরও জীবিত থাকেন বলে শোনা যায়।