সন্তান জন্মদানে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দেশ যুক্তরাষ্ট্র


❏ শনিবার, সেপ্টেম্বর ১৭, ২০১৬ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক -উন্নত দেশগুলোতে সাধারণ অধিকাংশ সন্তানই হাসপাতালে হয়। এ ক্ষেত্রে ঝুঁকি বেশি কিংবা কম যাই থাকুক না কেন ,  আর এ কারণেও খরচ অনেকাংশে বাড়ছে ।  আর এ তালিকায় বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দেশ যুক্তরাষ্ট্র। সম্প্রতি এক জরিপে এ বিষয়টি জানা গেছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এনডিটিভি।

sontan

সম্প্রতি বিশ্বের ১৪টি উন্নত দেশের সন্তান জন্মদানের খরচ তুলনা করে যুক্তরাজ্যের ইউকে মেডিক্যাল জার্নাল। এ সমীক্ষার ফলাফল প্রকাশ করা হয় শনিবার। সমীক্ষায় প্রকাশ, যুক্তরাষ্ট্রের পরেই সন্তান জন্মদানের ক্ষেত্রে সবচেয়ে ব্যয়বহুল দেশ অস্ট্রেলিয়া।

এতে দেখা গেছে, যুক্তরাষ্ট্রে সন্তান জন্মদানের জন্য গড়ে ১৫,৫০০ মার্কিন ডলার। অস্ট্রেলিয়ার ব্যয় তার চেয়ে প্রায় পাঁচ হাজার ডলার কম। তবে যদি শিশু স্বাভাবিকভাবে জন্মগ্রহণ করে তাহলে অস্ট্রেলিয়ায় এর খরচ পড়ে ৬,৭৭৫ ডলার। অন্যদিকে যুক্তরাষ্ট্রে তা ১০,২৩২ ডলার।

রিপোর্টে বলা হয়েছে, উচ্চ আয়ের বিভিন্ন দেশের সরকার বর্তমানে সন্তান জন্মদানের খরচ কমানোর চেষ্টা করছে। তবে তার পরেও খরচ খুব একটা কমেনি। এ ছাড়া চিকিৎসার নানা পর্যায়ে খরচ ক্রমে উর্ধ্বমুখী হচ্ছে। এ ছাড়া এখন সন্তান জন্মদানের ক্ষেত্রে মৃত্যুর হার আগের তুলনায় কমে এসেছে। তার পরেও তা শতভাগ নিরাপদ নয় বলেও জানানো হয়েছে রিপোর্টে।