আইফোন-৭ পেতে দীর্ঘ লাইন !

⏱ | রবিবার, সেপ্টেম্বর ১৮, ২০১৬ 📁 বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক-

গত ৭ সেপ্টেম্বর আইফোন ৭ এর ঘোষণা দেয় অ্যাপল। ৯ সেপ্টেম্বর থেকে প্রি-অর্ডার শুরুর পর ১৬ সেপ্টেম্বর থেকে স্টোরগুলোতে আইফোনপ্রেমীরা কাঙ্ক্ষিত মডেলটি পাবেন বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়।

566985মূলত ঘোষণার পর থেকেই কে কার আগে তা হাতে পাবেন, শুরু হয়ে যায় সে প্রতিযোগিতা। অনেকে দু’তিনদিন ধরেই নিউ ইয়র্কের ফিফথ এভিনিউয়ে অ্যাপল স্টোরের সামনে জড়ো হয়েছেন। অপেক্ষা দীর্ঘায়িত হবে বুঝতে পেরে সঙ্গে নিয়ে এসেছেন চেয়ার, যা সহজে ফোল্ড করা যায়। সঙ্গে রয়েছে কম্বলও।

কিন্তু শহরের এক ট্রাক ড্রাইভার সবাইকে অবাক করে দিয়েছেন। কারণ জেইম গঞ্জালেজ ‍নামে লাইনের শুরুর ওই ‘আইফোনপ্রেমী’ তিন সপ্তাহ আগে থেকেই দাঁড়িয়ে। অর্থাৎ অ্যাপল তার নতুন প্রজন্মের ফোনটির বিষয়ে ঘোষণা দেওয়ার আগেই তিনি লাইনে।

আইফোন ৭’র দু’টি মডেলই কিন্তু ইচ্ছুক গঞ্জালেজ অবশ্য আশা করছেন, একটি ফোন তিনি দেড় হাজার বা দুই হাজার ডলারে অন্য কারো কাছে বিক্রি করে দেবেন।

আইমান খলিফা নামে মিশরের এক ফ্লাইট অ্যাটেড্যান্টও লাইনে রয়েছেন। তবে প্লাস মডেলের প্রাথমিক স্টক শেষ হয়ে যাওয়ার খবরে তিনি কিছুটা হতাশ।

এদিকে নিউ ইর্য়ক সিটির মতো যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহর যেমন স্যান ফ্রান্সিসকো, মিয়ামি, হা‌উস্টন, সল্ট লেক সিটি, কানসাস শহরেও লাইনে দাঁড়িয়েছেন আইফোনপ্রেমীরা।

এর আগে গত বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) অ্যাপল জানায়, আইফোন ৭ প্লাস’র যে স্টক রেখেছিল তা শেষ হয়ে গেছে। একইসঙ্গে ছোট পর্দার আইফোন ৭’র জেট ব্ল্যাক রংয়ের স্টক শেষ হওয়ার কথা জানায় অ্যাপল।

এবারের ভার্সনে জেট ব্ল্যাকের পাশাপাশি আরেকটি নতুন রং ম্যাট ব্ল্যাক ছেড়েছে অ্যাপল। সঙ্গে থাকছে আগের গোল্ড, সিলভার, রোজ গোল্ড।

পানি ও ধুলা প্রতিরোধী আইফোনের নতুন দু’টি ভার্সনের ব্যাটারির ক্ষমতা আইফোন ৬-এর চেয়ে বাড়ানো হয়েছে। ব্যবহার করা হয়েছে পরবর্তী প্রজন্মের এ১০ ফিউশন চিপ, ৬৪ বিট ফোর কোর সিপিইউ। আগের যেকোনো মডেলের চেয়ে ডিসপ্লে হবে ২৫ শতাশং উজ্জ্বল। আইফোন ৭ প্লাস-এর ক্যামেরায় দু’টি লেন্স ব্যবহার করেছে। ফলে দূরের ছবি হবে আরো স্পষ্ট ও প্রাণবন্ত।