• আজ ২৬শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

নিউইয়র্কে হামলা প্রেশারকুকার বোমায়, আটক ৫

❏ সোমবার, সেপ্টেম্বর ১৯, ২০১৬ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের চেলসিতে যে বোমার বিস্ফোরণে ২৯ জন আহত হয়েছেন, তা ছিল রান্না করার প্রেশারকুকার দিয়ে তৈরি বোমা। সেখান থেকে অবিস্ফোরিত উদ্ধার হওয়া আরেকটি বোমাও একই ধরনের বলে জানিয়েছে নিরাপত্তা বাহিনী।

%e0%a6%a8-1প্রেশারকুকার বোমা দুটি গোলা, বিজলি বাতি, ভাজ মোবাইল ইত্যাদির সমন্বয়ে শক্তিশালী বিস্ফোরক দিয়ে বানানো হয়েছিল। একই রকম বোমা ২০১৩ সালের বোস্টন ম্যারাথনে ব্যবহৃত হয়েছিল বলে নিউইয়র্ক পুলিশের শীর্ষ কর্মকর্তাদের বরাতে জানিয়েছে নিউইয়র্ক টাইমস।

পুলিশ জানিয়েছে, দুটি প্রেশারকুকার বোমায় তৈরি করা হয়েছিল সর্বোচ্চ ক্ষয়ক্ষতি ও আতংক সৃষ্টির জন্য। এদিকে এ ঘটনার ব্যাপারে জিজ্ঞাসাবাদের জন্য তদন্তকারীরা পাঁচজনকে আটক করেছে বলে রোববার শেষ রাতে আইনশৃংখলা বাহিনীর দু’জন কর্মকর্তা জানিয়েছেন।

তারা জানান, বোমা বিস্ফোরণের ব্যাপারে জিজ্ঞাসাবাদ করতে ভেরাজানো-ন্যারোস সেতুর কাছে বেল্ট পার্ক এলাকায় একটি গাড়ি থেকে নামিয়ে ওই পাঁচজনকে ম্যানহাটানের এফবিআই কার্যালয়ে নিয়ে যাওয়া হয়েছে। একজন কর্মকর্তা জানিয়েছেন, আটকদের সবাই বা বেশিরভাগই একই পরিবারের সদস্য। তারা বিমানবন্দরের দিকে যাচ্ছিলেন।

এফবিআই এক বিবৃতিতে জানিয়েছে, এফবিআই সদস্য ও গোয়েন্দা পুলিশ ম্যানহাটানে বোমা বিস্ফোরণের ব্যাপারে জিজ্ঞাসাবাদ করার জন্য একটি গাড়ি থামিয়েছিল। তবে ওই গাড়িতে থাকা কোনো ব্যক্তি কোনো ধরনের অপরাধের জন্য আগে অভিযুক্ত ছিলেন না।

উল্লেখ্য, স্থানীয় সময় শনিবার রাত ৯টায় নিউইয়র্ক শহরের ম্যানহাটন এলাকার চেলসিতে বিস্ফোরণ ঘটে। এতে ২৯ জন আহত হন। ম্যানহাটনের অন্যতম জনপ্রিয় স্থান চেলসি। সপ্তাহিক ছুটির দিন থাকায় শনিবার সেখানে অনেক মানুষ জড়ো হয়েছিলেন।

ওই সময় সেখানে একটি ডাস্টবিনে প্রেশারকুকার বোমার বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে আশপাশের ভবনের জানালার কাচ ভেঙে যায়। ম্যানহাটনে ৯/১১ সন্ত্রাসী হামলার ১৫ বছর পূর্তির এক সপ্তাহ পার না হতেই ম্যানহাটনেই বিস্ফোরণের ঘটনা ঘটল।

ম্যানহাটনে বিস্ফোরণের পরপরই নিরাপত্তা বাহিনীর এক হাজার সদস্য মোতায়েন করা হয়। বিস্ফোরণস্থলের চার ব্লক দূরেই আরেকটি প্রেশারকুকার বোমা রাখা ছিল। এটি নিরাপদে সরিয়ে নিয়ে ধ্বংস করেছে পুলিশ।

নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কমো বলেন, বিস্ফোরিত বস্তুটি একইভাবে তৈরি করা হয়েছিল। আর এগুলো নিউ জার্সিতে বিস্ফোরিত পাইপবোমার চেয়ে ভিন্ন গঠনের। ম্যানহাটনে বিস্ফোরণের ঘণ্টাখানেক আগে নিউইয়র্কের পার্শ্ববর্তী নিউ জার্সি শহরে একটি পাইপবোমা বিস্ফোরিত হয়। সেখানে একটি দাতব্য কর্মকাণ্ডের অংশ হিসেবে দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। কয়েক হাজার মানুষ সেখানে জড়ো হয়েছিলেন। তবে বিস্ফোরণে কেউ হতাহত হননি।

নিউইয়র্কের কর্মকর্তারা বিস্ফোরণকে সন্ত্রাসী কর্মকাণ্ড বলেছেন, তবে হামলার কারণ এবং হামলাকারী সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি। আর এখনও কোনো সন্ত্রাসী সংগঠন হামলার দায় স্বীকার করেনি। নিউইয়র্কের মেয়র বিল দো ব্লাসিও বলেন, বিস্ফোরণটি রাজনৈতিক নাকি ব্যক্তিগত কোনো কারণে ঘটানো হয়েছে, তা এখনও নিশ্চিত নয়।