ভারতে গোমূত্র-গোবর গবেষণায় নির্মাণ হতে যাচ্ছে গো-বিশ্ববিদ্যালয় !

১১:১২ অপরাহ্ন | সোমবার, সেপ্টেম্বর ১৯, ২০১৬ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক –   গরু নিয়ে একটার পর একটা চমকপ্রদ খবরের জন্ম দিয়ে যাচ্ছে ভারত ।   কিছুদিন আগে খবরে বের হয়েছিল, ভারতে গোমূত্রের দাম গরুর দুধের চেয়ে বেশি। এবার আরেক চমক লাগানো খবর হলো-গোমূত্র নিয়ে গবেষণার জন্য বিশ্ববিদ্যালয় তৈরি হতে যাচ্ছে দেশটিতে।

go-bisso-biddaloy

গরুর দুধ, গোমূত্র ও গোবর নিয়ে এবার ডিপ্লোমা ও গবেষণা করা যাবে। কারণ খুব শিগগিরই হয়তো ভারতে গরুর জন্য তৈরি হতে চলেছে আস্ত একটা বিশ্ববিদ্যালয়। হরিয়ানা সরকারকে এই প্রস্তাব দিয়েছে গৌসেবা আয়োগ।

আয়োগের চেয়ারম্যান ভানি রাম মঙ্গলা জানিয়েছেন তিনি এই প্রস্তাব নিয়ে আলোচনা করবেন মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টারের সঙ্গে। এই বিশ্ববিদ্যালয় তৈরির জন্য প্রয়োজন ৫০০ একর জমি। তিনি জানান, ‘গোচোনা ও গোবর নিয়ে আমরা গবেষণা করতে চাই।’ এই বিশ্ববিদ্যালয় তৈরি হলে যুব সম্প্রদায়ের সামনে চাকরির সুযোগ খুলে যাওয়ার পাশাপাশি গোরুর দুধও অনেক বেশি পরিমাণে পাওয়া যাবে বলে দাবি মঙ্গলার। ঈদের আগে কোথাও বিফ ব্যবহৃত হচ্ছে কি না সেদিকেও বিশেষ নজরদারি চালিয়েছিল গৌসেবা আয়োগ। মুসলিম অধ্যুষিত মেওয়াতে বিরিয়ানিতে মাটনের বদলে বিফ ব্যবহার করা হচ্ছে কি না, তা খতিয়ে দেখতে পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছিল আয়োগের পক্ষ থেকে।