ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে ঘরোয়া কিছু উপায়

❏ মঙ্গলবার, সেপ্টেম্বর ২০, ২০১৬ লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক: উজ্জ্বল ও কমনীয় ত্বক সকলেরই কাম্য। বিশেষ করে একটু উজ্জ্বল ত্বক পাবার জন্য আমরা অনেকেই অনেক কিছু করে থাকি। ত্বকের রং উজ্জ্বল করার জন্য অনেকেই বিউটি ট্রিটমেন্ট করে থাকেন অনেকে আবার লেজার ট্রিটমেন্টও করান। এছাড়াও অনেকে ব্যবহার করেন ফেসপ্যাক। এত কিছু করে কি শেষ রক্ষা হয় ? অতিরিক্ত ব্লিচিং প্রোডাক্ট ব্যবহার করার কারণে ত্বকের স্থায়ী ক্ষতি হয়।

tok

প্রাচীনকালে ঘরোয়া উপায়ে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করা হতো। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে প্রাকৃতিক উপায়ের উপর নির্ভর করা হতো। এমন একটি ঘরোয়া উপায় যা মাত্র দুই সপ্তাহের মধ্যে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে দেবে।

যা যা লাগবে :

আমলকি ২টি, পেঁপের টুকরো ৪ থেকে ৫ টি।

যেভাবে তৈরি করবেন :

প্রথমে আমলকির বীচি বের করে আলাদা করে নিন। এরপর আমলকী এবং পেঁপের টুকরো গুলো ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন। ব্লেন্ড করা হয়ে গেলে ত্বকে কয়েক মিনিট ম্যাসাজ করে লাগিয়ে নিন। ১৫ মিনিট অপেক্ষা করুন শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই তিনবার এই প্যাকটি ব্যবহার করুন।

যেভাবে কাজ করে :

আমলকীতে রয়েছে প্রচুর পরিমাণের ভিটামিন সি যা ব্লিচিং উপাদান হিসেবে কাজ করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। এছাড়াও লোমকূপ পরিষ্কার করতে সাহায্য করে আমলকী। পেঁপে প্রাকৃতিক এক্সফলিয়েট হিসেবে কাজ করে যা ত্বকের মৃত কোষ দূর করে ত্বককে ভিতর থেকে উজ্জ্বল করে থাকে। নিয়মিত ব্যবহারে দুই সপ্তাহের মধ্যে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করা সম্ভব।