এবার রকেট ইঞ্জিনের সফল পরীক্ষার দাবি কিমের


❏ মঙ্গলবার, সেপ্টেম্বর ২০, ২০১৬ আন্তর্জাতিক

news_picture_36868_kjm1


আন্তর্জাতিক ডেস্কঃ

স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য রকেট ইঞ্জিনের সফল পরীক্ষার দাবি করেছে উত্তর কোরিয়া। রকেট ইঞ্জিনের সফল পরীক্ষার পর দেশটির প্রেসিডেন্ট কিম জং উন বিজ্ঞানী ও প্রকৌশলীদের যত দ্রুত সম্ভব স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছেন। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ-র বরাত দিয়ে বিবিসি এ খবর জানিয়েছে।

কেসিএনএ জানায়, কিম জং উন নিজেই সোহায়ে স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্রে রকেট ইঞ্জিনের পরীক্ষা তদারকি করেন। ফেব্রুয়ারিতে এখান থেকেই দেশটি স্যাটেলাইটবাহী একটি রকেট উৎক্ষেপণ করেছিল বলে জানা গিয়েছিল।

খবরে বলা হয়, এই রকেট ইঞ্জিন পরীক্ষার ফলে বিভিন্ন ধরনের স্যাটেলাইট উৎক্ষেপণের সামর্থ্য অর্জন করবে উত্তর কোরিয়া। যার মধ্যে থাকবে পৃথিবী পর্যবেক্ষণের মতো আন্তর্জাতিক মানের স্যাটেলাইট।
কিম সংশ্লিষ্টদের আরও রকেট উৎক্ষেপণের জন্য নির্দেশ দিয়েছেন। পর্যরক্ষেকরা মনে করছেন, শিগগিরই হয়ত উত্তর কোরিয়া দূরপাল্লার রকেট উৎক্ষেপণ করতে পারবে।

উত্তর কোরিয়ার দাবি তাদের মহাকাশ অভিযান প্রকৃতিগতভাবে বৈজ্ঞানিক পরীক্ষা। কিন্তু যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও চীন মনে করে, এসব রকেট উৎক্ষেপন আন্ত-মহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল ব্যবস্থা তৈরির অংশ। প্রায়ই উত্তর কোরিয়া সফল মিসাইল পরীক্ষার দাবি করে কিন্তু তা নিশ্চিত করা সম্ভব হয় না।

জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল উত্তর কোরিয়ার ব্যালিস্টিক মিসাইল পরীক্ষায় নিষেধাজ্ঞা জারি করেছে। জাতিসংঘের নতুন নিষেধাজ্ঞা আরোপে যুক্তরাষ্ট্র ও চীন সহযোগিতা করবে বলে একজন অজ্ঞাত কূটনীতিক বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন। কিন্তু চীন স্পষ্ট জানায়নি যে, তারা উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর পদক্ষেপকে সমর্থন জানাবে।

উত্তর কোরিয়ার প্রধান মিত্র ও ব্যবসায়িক অংশীদার উত্তর কোরিয়া। কিন্তু সম্প্রতি কিম জং উনের আক্রমণাত্মক মনোভাব ও সামরিক পদক্ষেপে উদ্বিগ্ন চীন। -বিবিসি