• আজ শনিবার, ১ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৫ মে, ২০২১ ৷

যুদ্ধাপরাধ: হান্নানসহ ৮ জনের বিরুদ্ধে অভিযোগ দাখিল পেছাল


❏ মঙ্গলবার, সেপ্টেম্বর ২০, ২০১৬ আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- একাত্তরের মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জাতীয় পার্টির সংসদ সদস্য এম এ হান্নান ও তার ছেলেসহ আটজনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিলের দিন পিছিয়েছে। নতুন করে ৩১ অক্টোবর দিন ধার্য করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মঙ্গলবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল এই আদেশ দেয়।

10_tribunal_020216_0017_534x300মামলায় আসামিরা হলেন- ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসনের সংসদ সদস্য হান্নান, হান্নানের ছেলে মো. রফিক সাজ্জাদ (৬২), ডা. খন্দকার গোলাম ছাব্বির আহমাদ (৬৯), মিজানুর রহমান মিন্টু (৬৩), মো. হরমুজ আলী (৭৩) গ্রেফতার হয়ে কারাগারে রয়েছেন। এর মধ্যে আসামি মো. ফখরুজ্জামান (৬১), মো. আব্দুস সাত্তার (৬১) ও খন্দকার গোলাম রব্বানী (৬৩) পলাতক রয়েছেন।

প্রসিকিউটর চমন সাংবাদিকদের জানান, আনুষ্ঠানিক অভিযোগ দাখিলের জন্য প্রয়োজনীয় কাজ শেষ না হওয়ায় আমরা সময় চেয়েছি। আদালত ৩১ অক্টোবর নতুন তারিখ ঠিক করে আদেশ দেয়।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা গত ১১ জুলাই এই আটজনের বিরুদ্ধে পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন ট্রাইব্যুনালের প্রসিকিউশন শাখায় জমা দেয়। তদন্ত প্রতিবেদনে আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় অগ্নিসংযোগ, লুটপাট, অপহরণ, আটক, নির্যাতন, হত্যা ও লাশ গুমসহ পাঁচটি অভিযোগ আনা হয়।